অনন্তনাগে জঙ্গি হামলায় ৬ পুলিশকর্মীর মৃত্যুতে উদ্বিগ্ন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা

07:07 AM Jun 17, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে লস্কর জঙ্গিদের শিকড় উপড়ে ফেলতে অনন্তনাগে ব্যাপক অভিযানে নেমেছে ভারতীয় সেনা, সিআরপিএফ, জম্মু ও কাশ্মীর পুলিশ। এরইমধ্যে পালটা আঘাত হানল জঙ্গিরা।  অনন্তনাগেই  জঙ্গিদের হামলায় শহিদ হয়েছেন ছয়জন পুলিশকর্মী।  ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন  প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। এই ঘটনা  নিরাপত্তাবাহিনীর কাছে বড়সড় ধাক্কা বলেই মনে করছেন তাঁরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[অনন্তনাগে লস্কর কমান্ডার জুনেইদ মাট্টুকে ঘিরে ফেলেছে সেনা]

জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় স্থানীয় আচাবল থানার স্টেশন হাউস অফিসার-সহ ছয়জন পুলিশকর্মী একটি টাটা সুমোয় চেপে অনন্তনাগ শহরের দিকে যাচ্ছিলেন। সেসময় আচমকাই পুলিশের গাড়িতে হামলা চালায় পাঁচজন জঙ্গি। পুলিশকর্মীদের লক্ষ্য করে শুরু হয় গুলিবর্ষণ। ঘটনাস্থলেই মৃত্যু হয় ছয় পুলিশকর্মীর।  মারা যান দু’জন স্থানীয় বাসিন্দাও।  ঘটনার পর  গোটা এলাকাটি ঘিরে ফেলেন পুলিশ ও সেনাকর্মীরা। যদিও জঙ্গিরা পালিয়ে যেতে সক্ষম হয়। সেনা সূত্রে খবর, অনন্তনাগে আরওয়ানি গ্রামে যেখানে পুলিশ ও সেনার সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলছে, সেখান থেকে মাত্র ১৭ কিমি দূরেই  পুলিশের গাড়িতে এই জঙ্গি হামলার ঘটনাটি ঘটেছে। কাশ্মীর পুলিশের ডিজি এস পি বেদ জানিয়েছেন, জঙ্গিরা খুব কাছ থেকে পুলিশকর্মীদের লক্ষ্য করে গুলি চালায় এবং পাঁচটি এ কে ৪৭ রাইফেল নিয়ে পালিয়ে যায়।

Advertising
Advertising

[মুম্বই বিস্ফোরণ মামলায় দোষী সাব্যস্ত আবু সালেম]

এই ঘটনার পর শ্রীনগরের স্থানীয় একটি সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈবা।  প্রাথমিকভাবে পুলিশের অনুমান, অনন্তনাগের  আরওয়ানি গ্রামে জঙ্গি বিরোধী অভিযানের বদলা নিতেই  এই হামলা চালানো হয়েছে। প্রসঙ্গত, শুক্রবারই অননন্তনাগে আরওয়ানি গ্রামে লস্কর জঙ্গিদের বিরুদ্ধে যৌথভাবে অভিযানে নেমেছে ভারতীয় সেনা, সিআরপিএফ, জম্মু ও কাশ্মীর পুলিশ। নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে লস্কর কমান্ডার জুনেইদ মাট্টু সহ তিন জঙ্গির। শনিবার সকালে তাদের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনার পর দক্ষিণ কাশ্মীরের কুলগাম ও অনন্তনাগের জারি করা হয়েছে ১৪৪ ধারা।   গত বৃহস্পতিবারই  দক্ষিণ কাশ্মীরের কুলগ্রামে এক পুলিশকর্মীকে হত্যার অভিযোগ উঠেছে জুনেইদ মাট্টুর বিরুদ্ধে।  এছাড়াও গতবছর  প্রকাশ্যে তিন পুলিশকর্মীকে পুড়িয়ে মারা  ও পুলিশের জিপে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে এই লস্কর জঙ্গির বিরুদ্ধে।

[মানসিক ভারসাম্যহীন মহিলার উপর পাশবিক অত্যাচার, ভাইরাল ভিডিও]

অনন্তনাগে জঙ্গি বিরোধী অভিযানের সঙ্গে  পুলিশের গাড়িতে জঙ্গি হামলার সম্পর্ক রয়েছে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরাও। প্রতিরক্ষা বিশেষজ্ঞ উদয় ভাস্করের মতে, কাশ্মীরে জঙ্গি হামলায় ছয় পুলিশকর্মীর মৃত্যু নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। এই ঘটনা নিরাপত্তাবাহিনীর কাছে বড় ধাক্কা। অপর এক প্রতিরক্ষা বিশেষজ্ঞ ওমর আঘা বলেন, অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর অভিযানের বদলা নিতেই মরিয়া হয়ে এই হামলা চালিয়েছে জঙ্গিরা।

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post অনন্তনাগে জঙ্গি হামলায় ৬ পুলিশকর্মীর মৃত্যুতে উদ্বিগ্ন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next