shono
Advertisement
Lakshmikant Dikshit

প্রয়াত অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠার প্রধান পুরোহিত, শোকপ্রকাশ যোগীর

বয়স হয়েছিল ৮৬ বছর।
Published By: Kishore GhoshPosted: 02:15 PM Jun 22, 2024Updated: 02:54 PM Jun 22, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: অযোধ্যার রামমন্দিরে (Ram Mandir) রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে প্রধান পুরোহিত ছিলেন তিনি। শনিবার ৮৬ বছর বয়সে প্রয়াত হলেন সেই লক্ষ্মীকান্ত দীক্ষিত। প্রবীণ বৈদিক পণ্ডিতের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। 

Advertisement

শনিবার বারাণসীতে দেহত্যাগ করেন লক্ষ্মীকান্ত দীক্ষিত। এর পরই এক্স হ্যান্ডেলে শোকবার্তায় যোগী লেখেন, "কাশীর বিশিষ্ট পণ্ডিত এবং শ্রী রাম জন্মভূমি প্রাণ প্রতিষ্টার প্রধান পুরোহিত, বেদমূর্তি আচার্য শ্রী লক্ষ্মীকান্ত দীক্ষিতজির প্রয়াণ আধ্যাত্মিক ও সাহিত্য জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি।" যোগী যোগ করেন, সংস্কৃত ভাষা এবং ভারতীয় সংস্কৃতিতে অবদানের জন্য সর্বদা স্মরণ করা হবে আচার্য দীক্ষিতকে।

 

[আরও পড়ুন: তিন মাসেই শান্তি ফিরবে মণিপুরে! মোদির সরকারের পরিকল্পনা জানালেন বিরেন

গত ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান হয় অযোধ্যায় নবনির্মিত মন্দিরে। প্রাণ প্রতিষ্ঠা শুরু হয় দুপুর ১২টা ২০ মিনিটে। এই নির্ঘণ্ট স্থির করেন কাশীর আরেক পণ্ডিত গণেশ্বর শাস্ত্রী। তাঁর মতে অতিশয় শুভ মুহূর্ত থাকবে দুপুর ১২টা ২৯ মিনিট ৪ সেকেন্ড থেকে ১২টা ৩০ মিনিট ৩২ সেকেন্ড পর্যন্ত। সেই ৮৪ সেকেন্ড সময়ের মধ্যেই প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান সমাপ্ত হয়। এই অনুষ্ঠানের পৌরহিত্য করেন কাশীর প্রখ্যাত আচার্য গণেশ্বর শাস্ত্রী এবং লক্ষ্ণীকান্ত দীক্ষিত। এছাড়াও ছিলেন ১২১ জন বৈদিক আচার্য।

 

[আরও পড়ুন: NEET বিতর্কের মাঝে বাতিল কেন্দ্রীয় স্তরের আরেক পরীক্ষা, ‘অনিবার্য কারণ’ দেখাল NTA

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান হয় অযোধ্যায় নবনির্মিত মন্দিরে।
  • শনিবার বারাণসীতে দেহত্যাগ করেন লক্ষ্মীকান্ত দীক্ষিত।
Advertisement