shono
Advertisement
Karnataka

'আমাদের রাজ্যে আসুন', কর্নাটকে কোটা বিতর্কের মধ্যে লগ্নি টানতে আসরে অন্ধ্র-কেরল

কর্নাটকের বিলের কথা জেনে বেঙ্গালুরুর অসংখ্য সংস্থায় কর্মরত বাঙালিরা আতঙ্কিত হন।
Published By: Kishore GhoshPosted: 10:30 AM Jul 18, 2024Updated: 12:30 PM Jul 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের ১০০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করে কর্নাটক (Karnataka)। যদিও চাপের মুখে বিতর্কিত বিল স্থগিত রেখেছে সিদ্দারামাইয়া সরকার, তথাপি এই সুযোগ কাজে লাগাতে আসরে নামল চন্দ্রবাবু নাইডুর রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং পিনারাই বিজয়নের রাজ্য কেরল। দুই রাজ্যের মন্ত্রী লোকেশ নরেশ এবং পি রাজীব বেসরকারি সংস্থা এবং মেধাবী পেশাদারদের নিজের রাজ্যে আমন্ত্রণ জানালেন। এই ঘটনায় অস্বস্তিতে পড়েছে কর্নাটকের কংগ্রেস সরকার।

Advertisement

কর্নাটকের নতুন বিলে বলা হয়েছে, যে কোনও সংস্থাকে ম্যানেজমেন্ট ক্যাটেগরিতে কমপক্ষে ৫০ শতাংশ ‘স্থানীয় প্রার্থী’ নিয়োগ করতে হবে। নন-ম্যানেজমেন্ট ক্যাটেগরিতে ‘স্থানীয় প্রার্থী’-দের জন্য কমপক্ষে ৭০ শতাংশ সংরক্ষণ থাকবে। পাশাপাশি বেসরকারি সংস্থায় কর্মপ্রার্থীকে কমপক্ষে দশম শ্রেণি পর্যন্ত কন্নড় ভাষা নিয়ে পড়াশোনা করতে হবে। অন্যথায় তাঁকে ভাষার পরীক্ষা দিতে হবে। বিদেশে যাওয়ার ক্ষেত্রে যেমন ভাষার দক্ষতার পরীক্ষায় বসতে হয়, কর্নাটকেও সেরকম ব্যবস্থা চালু করার প্রস্তাব করা হয়েছে বিলে।

 

[আরও পড়ুন: পুলিশকে গুলি করে পগার পার, অবশেষে গ্রেপ্তার কুলতলির ‘এল চাপো’ সাদ্দাম]

প্রযুক্তিনগরী বেঙ্গালুরুতে অসংখ্য সংস্থায় বাঙালি-সহ অসংখ্য ভিন্নভাষীরা কর্মরত। তাঁরা কার্যত আতঙ্কিত হন সিদ্দারামাইয়া সরকারের বিলের কথা জেনে। অন্যদিকে এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে লগ্নি টানতে আসরে নামল দক্ষিণের অন্য দুই রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং কেরল। মুখ্যমন্ত্রী চন্দ্রবাবুর নাইডুর ছেলে অন্ধ্রপ্রদেশের শিল্প ও প্রযুক্তি মন্ত্রী নারা লোকেশ এক্স হ্যান্ডেলে পোস্ট করেন, "কর্নাটক ছাড়ুন, আমাদের রাজ্যে আসুন। আপনাদের সেরা সুবিধাগুলি দেব আমরা। অন্ধ্রপ্রদেশ আপনাদের স্বাগত জানাতে তৈরি।" অন্যদিকে অন্যদিকে কেরলের শিল্পমন্ত্রী পি রাজীব সোশাল মিডিয়ায় লিখেছেন, "মেধাই যোগ্যতার একমাত্র মাপকাঠি হবে। কেরলকে নতুন করে আবিষ্কার করার এটাই সেরা সময়।"

 

[আরও পড়ুন: মহারাষ্ট্রে গুলির লড়াইয়ে নিকেশ ১২ মাওবাদী, আহত জওয়ান এবং পুলিশকর্মী]

প্রসঙ্গত, বিতর্কের মধ্যে বুধবারই কর্নাটকের মুখ্যমন্ত্রী এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “বেসরকারি ক্ষেত্রে কন্নড়দের জন্য সংরক্ষণ চেয়ে যে বিল আনা হয়েছিল, সেটা এখনও পুরোপুরি তৈরি হয়নি। পরবর্তী ক্যাবিনেট বৈঠকে এই নিয়ে আবারও বিশদে আলোচনা হবে। তার পরে এই বিল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।” অর্থাৎ বিতর্কিত বিলটি আপাতত স্থগিত কর্নাটকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কর্নাটকের নতুন বিলে বলা হয়েছে, যে কোনও সংস্থাকে ম্যানেজমেন্ট ক্যাটেগরিতে কমপক্ষে ৫০ শতাংশ ‘স্থানীয় প্রার্থী’ নিয়োগ করতে হবে।
  • প্রযুক্তিনগরী বেঙ্গালুরুতে অসংখ্য সংস্থায় বাঙালি-সহ অসংখ্য ভিন্নভাষীরা কর্মরত।
Advertisement