shono
Advertisement

বিজেপির সংকল্পপত্রে 'মোদি গ্যারান্টি' পূরণের আশ্বাস, থাকছে ভূরি ভূরি 'রেওড়ি'র প্রতিশ্রুতি

Published By: Subhajit MandalPosted: 10:42 AM Apr 14, 2024Updated: 11:18 AM Apr 14, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: বাংলা নববর্ষের শুভদিনে ২০২৪ লোকসভা নির্বাচনের ইস্তেহার প্রকাশ বিজেপির। প্রত্যাশামতোই বিজেপির (BJP) ইস্তেহার এবারও মোদিময়। বলা ভালো 'মোদি কি গ্যারান্টি'ময়। গেরুয়া শিবিরের 'সংকল্পপত্রে'র শীর্ষকই এবার দেওয়া হয়েছে 'মোদি কি গ্যারান্টি।' বিজেপি মনে করছে, মোদি সরকারের ১০ বছরের সাফল্যের পর প্রধানমন্ত্রী জনমানসে যে আস্থা অর্জন করেছেন, তাতে 'মোদি কি গ্যারান্টি' শব্দবন্ধ ব্যবহার করলে মানুষের কাছে বেশি বিশ্বাসযোগ্য হবে।

Advertisement

বিজেপির ইস্তেহারে মূলত জোর দেওয়া হচ্ছে GYAN বা জ্ঞান-এ। কী এই জ্ঞান? বিজেপি বলছে সমাজের চার স্তম্ভের সার্বিক উন্নতি চায় তাঁরা। সেই চার স্তম্ভ হচ্ছে G-তে গরিব, Y-এ যুবা, A-তে অন্নদাতা, এবং N-এ নারী। কংগ্রেসের ইস্তেহারে যে পাঁচ ন্যায়ের কথা বলা হয়েছিল, সেই পাঁচ ন্যায় থেকে সামাজিক ন্যায় বাদ দিয়ে বাকি চারটিতেই ফোকাস করেছে গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ইস্তেহার প্রকাশ করে বলেছেন, "নারী শক্তি, যুব শক্তি, কৃষক শক্তি এবং গরিবদের উন্নয়নই মূল লক্ষ্য বিজেপির। যাঁদের কেউ গুরুত্ব দেয় না, মোদি তাঁদের পুজো করে। এটাই বিজেপির সংকল্পপত্রের আত্মা। এটা বিকশিত ভারতের সংকল্প পত্র।"

[আরও পড়ুন: স্লিপার সেল, রাঁচিতেও আইএস মডিউলের হদিশ! কাঁথিতে ধৃত জঙ্গিদের জেরায় বিস্ফোরক তথ্য]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দীর্ঘদিন ধরে বলে আসছেন তিনি ভোটের বাজারে 'রেওড়ি' সংস্কৃতির বিরোধী। এমনকী এই নিয়ে বিরোধীদের তোপও দেগেছেন বার বার। অথচ বিজেপির ইস্তেহারে সেই রেওড়ি সংস্কৃতিরই প্রতিফলন ছত্রে ছত্রে। মোদি ঘোষণা করলেন, মোদি সরকার ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে। আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প চলবে। এটা মোদির গ্যারান্টি।

[আরও পড়ুন: ইজরায়েলে হামলা ইরানের, আপৎকালীন বৈঠক ডাকল রাষ্ট্রসংঘ! ফোনে কথা নেতানিয়াহু-বাইডেনের]

আর যে যে গ্যারান্টির কথা মোদি বললেন তার মধ্যে উল্লেখযোগ্য, আগামী পাঁচ বছর মনরেগা (MGNREGA) প্রকল্পের সুবিধা ১০ কোটি কৃষকও। ৫ কোটি আবাস যোজনার বাড়ি ইতিমধ্যেই তৈরি হয়েছে, আরও ৩ কোটি বাড়ি তৈরি হবে। আয়ুষ্মান ভারতে ৫ লক্ষ টাকা করে বিমা চলবে। সত্তরোর্ধ সব নাগরিককে এর আওতায় আনা হবে। ইতিমধ্যেই দেশে ১ কোটি লাখপতি দিদি তৈরি হয়েছে। আরও ৩ কোটি লাখপতি দিদি তৈরি করা মোদির গ্যারান্টি। কম পয়সায় ওষুধ পৌছতে জন ঔষধি প্রকল্প। মুদ্রা যোজনায় ঋণদানের পরিমাণ ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২০ লক্ষ করা হবে। যুব সমাজকে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভর করার প্রতিশ্রুতি। দুর্নীতিবাজদের জেলে পাঠানোর গ্যারান্টিও দিয়েছেন মোদি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement