shono
Advertisement

এবারের ভোটে ‘সেঞ্চুরিয়নে’র সংখ্যা ২ লক্ষের বেশি, নজরে মহিলা ও ট্রান্সজেন্ডাররা

বয়স্ক ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট নেওয়ার ব্যবস্থা করছে নির্বাচন কমিশন।
Posted: 05:13 PM Mar 16, 2024Updated: 05:14 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক শতাব্দী পেরিয়ে তাঁরা বৃদ্ধ হয়েছেন। জীবনের ওঠাপড়া দেখেছেন, সেই সঙ্গে দেখেছেন ভারতীয় রাজনীতির উত্থানপতন। স্বাধীনতা পূর্ব ভারত দেখেছেন, স্বাধীনতা পরবর্তী ভারতে গণতন্ত্রের পরিস্ফুটন দেখেছেন। জীবন সায়াহ্নে এসে ফের লোকসভা ভোট দেবেন তাঁরা। নয় নয় করতে করতে বয়স ১০০ পেরিয়েছে। এবারের লোকসভা নির্বাচনে (Lok Sabha 2024) এই সেঞ্চুরিয়ন ভোটারের সংখ্যা রেকর্ড গড়ল। সংখ্যাটা মোট ২ লক্ষ ১৮ হাজার।

Advertisement

শুধু শতায়ু নন, ভোটে বয়স্কদের ব্যাপক সংখ্যায় অংশগ্রহণের ব্যাপারে আশাবাদী কমিশন। সব মিলিয়ে এবার ৮২ লক্ষ ভোটার রয়েছেন যাঁদের বয়স ৮২ বছর বা তাঁর বেশি। নির্বাচন কমিশন (Election Commission) এই ভোটারদের ভোটদান নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা করেছেন। এই ভোটাররা চাইলে ভোট দিতে পারবেন বাড়িতে বসেও। সেক্ষেত্রে পদ্ধতি মেনে আবেদন করা যাবে কমিশনের ওয়েবসাইটে। আবেদন করলে ভোটকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটগ্রহণ করবেন।

[আরও পডু়ন: এবার অনলাইনে ছুটির দরখাস্ত, সরকারি কর্মীদের জন্য বদলে গেল নিয়ম]

এর বাইরে এবারের নির্বাচনে মহিলা ভোটারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন জানিয়েছেন, এই মুহূর্তে দেশে প্রায় ৯৬.৮০ কোটি ভোটার রয়েছেন। এর মধ্যে মোট পুরুষ ভোটার ৪৯.৭০ কোটি। মহিলা ভোটারের সংখ্যা ৪৭.১০ কোটি। তৃতীয় লিঙ্গ বা ট্রান্সজেন্ডার ভোটারের সংখ্যা প্রায় ৪৮ হাজার। এ বছর নতুন ভোটার প্রায় ১ কোটি ৮০ লক্ষ। যুব ভোটারের (২০-২৯ বছর বয়সি) সংখ্যা ১৯.৭৪ কোটি। তাৎপর্যপূর্ণ ভাবে এই যুব ভোটারদের মধ্যে মহিলা সংখ্যা বেশি। আরও তাৎপর্যপূর্ণভাবে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মহিলার সংখ্যা পুরুষদের থেকে বেশি। 

[আরও পড়ুন: ‘বাংলা বাঁচাও দেশ বাঁচাও’, শনিবার বিকেলে মিছিলের ডাক বামেদের]

সুষ্ঠু নির্বাচনের জন্য সবরকম বন্দোবস্ত করছে নির্বাচন কমিশন। রাজীব কুমার (Rajeev Kumar) জানিয়েছেন, ভোটে যতদূর সম্ভব কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হবে। কোনও রাজ্যেই কোনও চুক্তিভিত্তিক কর্মীকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। সোশাল মিডিয়া, টেলিভিশনের মাধ্যমেও নজর রাখা হবে। অ্যাপের মাধ্যমে বেনিয়মের অভিযোগ পেলে ১০০ মিনিটের মধ্যে সমাধান করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement