shono
Advertisement

জোটের স্বার্থে ‘সর্বোচ্চ আত্মত্যাগ’, প্রার্থী প্রত্যাহার করে কংগ্রেসকে চ্যালেঞ্জ করল AAP

অসমেও ইন্ডিয়া জোটে জট।
Posted: 05:03 PM Mar 15, 2024Updated: 06:11 PM Mar 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের একাধিক রাজ্যে ‘ইন্ডিয়া’ জোটের জট এখনও কাটেনি। বিজেপিকে হারানোর লক্ষ্য নিয়ে একত্রিত হওয়া দলগুলির মধ্যে একাধিক দল জোটের স্বার্থে সামান্যতম স্বার্থত্যাগ করতেও রাজি নয়। যে কারণে জোট জট রাজ্যে রাজ্যে। সেই তালিকায় এবার নাম অসমের। সেরাজ্যে কংগ্রেসের সঙ্গে আসনরফা করতে চায় আপ। কিন্তু কংগ্রেস তাতে রাজি নয়। 

Advertisement

আসলে কংগ্রেসের সঙ্গে আসনরফা চূড়ান্ত হওয়ার আগেই অসমের ৩ কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে দেয় আপ। উত্তরপূর্ব ভারতের ওই রাজ্যের ১৪ আসনের মধ্যে ৩ কেন্দ্রেই প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নেয় দিল্লির শাসকদল। গুয়াহাটি, সোনিতপুর এবং ডিব্রুগড়ে প্রার্থীদের নাম ঘোষণা করে আপ। কেজরিওয়ালের দলের প্রার্থীরা প্রচারেও নেমে পড়েন।

[আরও পড়ুন: ডেডলাইন শেষের আগেই ইলেক্টোরাল বন্ডের তথ্য প্রকাশ করল কমিশন]

কিন্তু এর পরই কংগ্রেসের (Congress) সঙ্গে একাধিক রাজ্যে আসনরফা হয়ে যায়। দিল্লি, গুজরাট, হরিয়ানা, গোয়া, চণ্ডীগড়ে ঐক্যবদ্ধভাবে লড়ার সিদ্ধান্ত ঘোষণা করে কংগ্রেস এবং আপ। যদিও সেই রফার অংশ হিসাবে ধরা হয়নি অসমকে। দিল্লির ৭ আসনের মধ্যে ৪টি লড়ার সিদ্ধান্ত নেয় আপ। গুজরাটের দুটি, হরিয়ানার একটি আসনেও লড়াই করবে দিল্লির শাসকদল। চণ্ডীগড়ের একটি এবং গোয়ার দুটি আসনেই কংগ্রেস লড়বে বলে ঠিক হয়।

[আরও পড়ুন: লোকসভার সঙ্গেই রাজ্যের দুই বিধানসভার উপনির্বাচন, ইঙ্গিত কমিশনের]

এবার আপ জানিয়ে দিল, ইন্ডিয়া (INDIA) জোটের স্বার্থে সর্বোচ্চ আত্মত্যাগে রাজি তাঁরা। ওই ৩ কেন্দ্রের মধ্যে গুয়াহাটি থেকে প্রার্থী প্রত্যাহার করেছে আপ। তাঁদের দাবি, এবার কংগ্রেসও বড় মনের পরিচয় দিক। বাকি দুটি আসনের প্রার্থীপদ প্রত্যাহার করুক তাঁরাও।  কিন্তু কংগ্রেস তাতে রাজি নয়। অসমের ১৪ আসনের ১৩টিতে ইন্ডিয়া জোটের তরফে লড়ছে কংগ্রেস। আরেকটি আসনে লড়ছে কংগ্রেসেরই জোটসঙ্গী অসম জাতীয় পরিষদ। আপের জন্য দুটি আসন কোনওভাবেই ছাড়তে চায় না হাত শিবির। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement