shono
Advertisement
NOTA

NOTA সর্বোচ্চ ভোট পেলে বাতিল হবে নির্বাচন? কী বলছে সুপ্রিম কোর্ট?

Published By: Subhajit MandalPosted: 03:59 PM Apr 26, 2024Updated: 05:03 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটে মনোনীত প্রার্থীদের তুলনায় বেশি ভোট পেয়েছে নোটা (NOTA)। সেক্ষেত্রে করণীয় কী? মতামত চেয়ে নির্বাচন কমিশনের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট। এক্ষেত্রে কি নির্বাচন বাতিল বলে গণ্য করা উচিত? জানতে চাইছে শীর্ষ আদালত।

Advertisement

কোনও কেন্দ্রে সব প্রার্থীর থেকে নোটা বেশি আসন পেলে সেই কেন্দ্রের নির্বাচন বাতিল ঘোষণা করা উচিত। এই দাবিতে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করেছিলেন মোটিভেশনাল স্পিকার শিব খেরা। ওই মামলাকারীর আরও দাবি, যে যে প্রার্থী নোটার চেয়েও কম ভোট পাচ্ছেন, তাঁদের পরবর্তী পাঁচ বছরের জন্য নির্বাচন প্রক্রিয়া থেকে নির্বাসিত করা উচিত।

[আরও পড়ুন: বাম আমলে বঞ্চিত, প্রাথমিকে ৮০০ শিক্ষক নিয়োগের নির্দেশ কোর্টের]

এই মামলায় সওয়াল করতে গিয়ে মামলাকারীর আইনজীবী গোপাল শঙ্করনারায়ন সুরাটের নির্বাচনের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, সদ্যই সুরাটে বিজেপি প্রার্থীর কোনও প্রতিপক্ষ না থাকায় ভোট বাতিল হয়েছে। কিন্তু এই ধরনের পরিস্থিতিতে ভোট বাতিল করা উচিত নয়। বরং ভোট করানো উচিত। একমাত্র যে প্রার্থী ভোট ময়দানে আছেন, তিনি নোটার চেয়ে বেশি ভোট পাচ্ছেন কিনা, সেটাও দেখা উচিত। মামলাকারীদের এই দাবি খতিয়ে দেখেছে সুপ্রিম কোর্ট। তবে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে নির্বাচন কমিশনের মত জানতে চায় শীর্ষ আদালত। সেকারণেই কমিশনকে (Election Commission) নোটিস পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: বাতিল বীরভূমের বিজেপি প্রার্থীর মনোনয়ন, হাই কোর্টে যাচ্ছেন প্রাক্তন IPS]

উল্লেখ্য, ২০১৩ সালে সুপ্রিম কোর্টের রায়েই ভোট প্রক্রিয়ায় 'নোটা' অন্তর্ভুক্ত করা হয়। ওই নোটায় পড়া ভোট অবশ্য সার্বিক ফলাফলে কোনও প্রভাব ফেলে না। বরং এই ভোটগুলিকে 'ইনভ্যালিড' বা অকেজো হিসাবে গণ্য করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কোনও কেন্দ্রে সব প্রার্থীর থেকে নোটা বেশি আসন পেলে সেই কেন্দ্রের নির্বাচন বাতিল ঘোষণা করা উচিত।
  • এই দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন মোটিভেশনাল স্পিকার শিব খেরা।
  • ওই মামলাকারীর আরও দাবি, যে যে প্রার্থী নোটার চেয়েও কম ভোট পাচ্ছেন, তাঁদের পরবর্তী পাঁচ বছরের জন্য নির্বাচন প্রক্রিয়া থেকে নির্বাসিত করা উচিত।
Advertisement