shono
Advertisement

Breaking News

Lok Sabha Election Result 2024

'দুর্গ' গোবলয়ে ধাক্কা বিজেপির, নেপথ্যে কি আত্মতুষ্টি নাকি আরএসএস সংঘাত?

বিজেপি সবচেয়ে বড় ধাক্কাটা খেয়েছে উত্তরপ্রদেশে। গোবলয়ে বিজেপির দ্বিতীয় ধাক্কা রাজস্থানে।
Published By: Subhajit MandalPosted: 10:49 PM Jun 04, 2024Updated: 12:24 AM Jun 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্লোগান ছিল ৪০০ পারের। এনডিএ আটকে গেল ৩০০-র নিচেই। আর বিজেপি একার শক্তিতে কোনওক্রমে পৌঁছল ২৪০ আসনে। ক্ষমতায় ফিরলেও নরেন্দ্র মোদির জন্য এ ফলাফল যেন 'মিনি বিপর্যয়'। এই মিনি বিপর্যয়ের নেপথ্যে অনেকটাই দায়ী গোবলয় এবং পশ্চিম ভারত। অন্তত পরিসংখ্যান সেকথাই বলছে।

Advertisement

বিজেপি (BJP) সবচেয়ে বড় ধাক্কাটা খেয়েছে উত্তরপ্রদেশে। আগেরবার যে রাজ্যে ৬৪ আসন পেয়েছিল এনডিএ (NDA) জোট, এবার সেই উত্তরপ্রদেশে এনডিএ জোটের আসন সংখ্যা মাত্র ৩৬। গোবলয়ে বিজেপির দ্বিতীয় ধাক্কা রাজস্থানে। আগেরবার যে রাজস্থানে ২৫ আসন পেয়েছিল গেরুয়া শিবির, এবার সেখানেই ১১ আসন গিয়েছে ইন্ডিয়া শিবিরে। হরিয়ানায় বড় ধাক্কা খেয়েছে গেরুয়া শিবির। সেখানে ১০ আসনের মধ্যে পাঁচটি গেল কংগ্রেসের (Congress) দখলে। বিহারে ধাক্কাটা এতটা জোরাল না হলেও, সেরাজ্যেও আগেরবারের থেকে ৯ আসন কমেছে বিজেপির। ঝাড়খণ্ডেও আগেরবারের থেকে ৪ আসন কমেছে বিজেপির। ১৪টির মধ্যে বিজেপি পেয়েছে ৯টি। বিরোধীরা পাঁচটি। এমনকী প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাটেও সব আসন জিততে পারেননি মোদি-শাহরা। গত তিন নির্বাচনে প্রথমবার গুজরাটে সাংসদ পাঠাল কংগ্রেস। বানশকাঁটা কেন্দ্রে জিতেছেন কংগ্রেস প্রার্থী।

[আরও পড়ুন: ভালোবাসায় ঘাটাল জিতে দেব জিতিয়ে দিলেন রাজনীতির সৌজন্যকেই]

এর উলটো ছবিও অবশ্য আসছে। মোদির (Narendra Modi) নামে ঝড় উঠেছে মধ্যপ্রদেশে। সেরাজ্যে ২৯ আসনের মধ্যে ২৯টিই জিতেছে গেরুয়া শিবির। আবার ছত্তিশগড়ে ব্যাপক ঝড় তুলে ১১টি আসনের মধ্যে ১০টি জিতেছে গেরুয়া শিবির। তবে এই ফলাফলগুলি প্রত্যাশিতই ছিল। অপ্রত্যাশিত হল বিহার, রাজস্থান, হরিয়ানায় বিজেপির এই ধাক্কা।

[আরও পড়ুন: ‘দাদা’ নয় জিতলেন পাঠান, বহরমপুরের ‘ধর্ম’যুদ্ধে পরাজিত ‘রবিনহুড’]

কেন ধাক্কা খেতে হল গেরুয়া শিবিরকে? ইস্যু একাধিক। একে তো ১০ বছরের প্রতিষ্ঠান বিরোধিতা। দুই, রাহুল গান্ধীর (Rahul Gandhi) মণ্ডল রাজনীতি। জাতিগত জনগণনা প্রতিশ্রুতি, এবং সংরক্ষণ ইস্যু দারুন প্রভাব ফেলেছে। তিন, মোদি ঝড় এবার অনেক রাজ্যে ফিকে। যার ফলে অনেক কেন্দ্রে লড়াইয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে প্রার্থীদের জাতপাতের সমীকরণ। সেটাও প্রভাব ফেলেছে। তাছাড়া স্থানীয় সাংসদদের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতাও কাজ করেছে। তাছাড়া ৪০০ পারের স্লোগান তুলে মোদি-শাহরা (Amit Shah) বিজেপি কর্মীদের খানিকটা আত্মতুষ্ট করে ফেলেছিলেন। বিজেপি এবং আরএসএসের মধ্যে সেভাবে সমন্বয়ও দেখা যায়নি বহু রাজ্যে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিজেপি সবচেয়ে বড় ধাক্কাটা খেয়েছে উত্তরপ্রদেশে।
  • আগেরবার যে রাজ্যে ৬৪ আসন পেয়েছিল এনডিএ জোট, এবার সেই উত্তরপ্রদেশে এনডিএ জোটের আসন সংখ্যা মাত্র ৩৬।
  • গোবলয়ে বিজেপির দ্বিতীয় ধাক্কা রাজস্থানে।
Advertisement