shono
Advertisement
Maharashtra

মহারাষ্ট্রে শরিকদের সঙ্গে আসনরফা প্রায় চূড়ান্ত করে ফেলল বিজেপি, এখনও আলোচনায় ব্যস্ত বিরোধীরা

বিজেপি যেখানে মোটামুটিভাবে আসনরফা সম্পন্ন করে ফেলেছে, সেখানে অনেকটাই পিছিয়ে বিরোধী শিবির।
Published By: Subhajit MandalPosted: 05:21 PM Oct 03, 2024Updated: 05:21 PM Oct 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দুবছরে দেশের যে রাজ্যটিতে সবচেয়ে বেশি রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে সেটি হল মহারাষ্ট্র। রাজ্যের অন্যতম বড় দুটি রাজনৈতিক দল দুভাগ হয়ে দুই শিবিরে বিভক্ত। স্বাভাবিকভাবেই বিধানসভা নির্বাচনের আসন সমঝোতার কাজটি বেশ দুরূহ ব্যাপার। সেই দুরূহ কাজটি অনেকটা এগিয়ে ফেলল বিজেপি। বিরোধীরা যেখানে এখনও আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনার স্তরে, সেখানে শাসক জোট আসন সমঝোতা কার্যত চূড়ান্ত করে ফেলেছে বলে খবর।

Advertisement

মহাযুতি অর্থাৎ শাসক শিবিরের আসন সমঝোতার যে প্রাথমিক সূত্র পাওয়া যাচ্ছে, সেই সূত্র অনুযায়ী মহারাষ্ট্রের ২৮৮টি আসনের মধ্যে বড় শরিক বিজেপি একাই লড়বে ১৫০-১৫৫টি। ওই সূত্র অনুযায়ী, শাসক শিবিরের দ্বিতীয় বৃহত্তম দল শিব সেনা (শিণ্ডে শিবির) লড়বে ৯০-৯৫টি আসনে। কদিন আগে পর্যন্ত এনসিপির অজিত শিবির আদৌ শাসক জোটে থাকবে কিনা তা নিয়েও সংশয় ছিল। তবে সেই সংশয় দূর করে আসনরফায় তাঁর দলও রয়েছে। রফা অনুযায়ী, এনসিপির অজিত শিবির লড়বে ৪০-৪৫ আসনে।

বিজেপি যেখানে মোটামুটিভাবে আসনরফা সম্পন্ন করে ফেলেছে, সেখানে অনেকটাই পিছিয়ে বিরোধী শিবির। এখনও প্রাথমিক আলোচনার স্তরেই রয়েছে তাঁদের আসনরফা। মোটামুটি ভাবে ১৫০ আসনে কংগ্রেস, শিব সেনার উদ্ধব শিবির এবং এনসিপির অজিত শিবির প্রাথমিকভাবে ঐক্যমত হলেও আরও ১৩০ আসন নিয়ে আলোচনা বাকি।

উল্লেখ্য, সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে (Lok Sabha 2024) মহারাষ্ট্রে অভাবনীয় সাফল্য পেয়েছে বিরোধী জোট মহা বিকাশ আগাড়ি। ৪৮ আসনের মধ্যে আগাড়ির দখলে এসেছে ৩০ আসন। বিজেপি জোট পেয়েছে মাত্র ১৭ আসন। কিন্তু লোকসভাতেও বিরোধী শিবিরের জোট মসৃণ ছিল না। বিধানসভায় সেটা না হলে সমস্যা আরও বাড়তে পারে। উদ্ধবের এই মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণার দাবি জটিলতা বাড়াতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহারাষ্ট্রের ২৮৮টি আসনের মধ্যে বড় শরিক বিজেপি একাই লড়বে ১৫০-১৫৫টি।
  • ওই সূত্র অনুযায়ী, শাসক শিবিরের দ্বিতীয় বৃহত্তম দল শিব সেনা (শিণ্ডে শিবির) লড়বে ৯০-৯৫টি আসনে।
  • রফা অনুযায়ী, এনসিপির অজিত শিবির লড়বে ৪০-৪৫ আসনে।
Advertisement