shono
Advertisement
Share market

মধ্যপ্রাচ্যে যুদ্ধের চোখরাঙানি, বিরাট ধাক্কা শেয়ার বাজারে, ১৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

৬.৫ লক্ষ কোটি টাকার লোকসান হয়েছে।
Published By: Anwesha AdhikaryPosted: 01:39 PM Oct 03, 2024Updated: 03:25 PM Oct 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে বাজছে যুদ্ধের দামামা। ইজরায়েল-ইরানের সংঘাত বাঁধল বলে। সেই অশান্তির রেশ পড়ল ভারতের শেয়ার বাজারে। বৃহস্পতিবার এক ধাক্কায় ১৫০০ পয়েন্টেরও বেশি পতন হল সেনসেক্সের সূচকে। সবমিলিয়ে ৮ লক্ষ কোটি টাকার লোকসান হয়েছে বম্বে স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত সংস্থাগুলোর শেয়ারে। বেহাল দশা নিফটির সূচকেও। উল্লেখ্য, দিনকয়েক আগেই ৮৫ হাজারের গণ্ডি পার করেছিল সেনসেক্স। কিন্তু বৃহস্পতিবার বিরাট ধস নামল বাজারে। 

Advertisement

এদিন বাজার খোলার পর থেকেই রক্তক্ষরণ শুরু হয় শেয়ার বাজারে। হু হু করে পড়তে থাকে শেয়ারের দাম। দুপুর দেড়টা নাগাদ ১৫০০ পয়েন্টেরও বেশি নিচে নেমে যায় সেনসেক্সের সূচক। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচক আরও কমে যায়। ১৮০০ পয়েন্ট কমে গিয়ে সেনসেক্সের সূচক দাঁড়ায় ১৭৯৩.৩২ পয়েন্টে। নিফটির অবস্থা আরও শোচনীয়। ২৫,২৫০ পয়েন্টেরও নিচে নেমে যায় নিফটির সূচক। এদিন বাজারে বিরাট ধস নামার জেরে অন্তত ৮ লক্ষ কোটি টাকা খুয়েছেন বিনিয়োগকারীরা।লাভের মুখ দেখেছে মাত্র ৯টি সংস্থা। 

কেন হঠাৎ ধস নামল শেয়ার বাজারে? মধ্যপ্রাচ্যের অগ্নিগর্ভ পরিস্থিতিকেই এর জন্য দায়ী করছে ওয়াকিবহাল মহল। গত সপ্তাহ থেকেই লেবাননের বিরুদ্ধে হামলার ঝাঁজ বাড়িয়েছিল ইজরায়েল। শুক্রবা লেবাননের রাজধানী বেইরুটে ব্যাপক হামলা চালায় ইজরায়েলি ফৌজ। তার জেরেই নিকেশ হন জঙ্গি সংগঠন হেজবোল্লার প্রধান হাসান নাসরাল্লা। তার পর থেকে ইজরায়েলের থেকে বদলার হুঁশিয়ারি দেয় ইরান। অবশেষে মঙ্গলবার রাতে তেল আভিভ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। সবমিলিয়ে, আরও অশান্ত হয়ে পড়ে গোটা মধ্যপ্রাচ্য। 

যুদ্ধ পরিস্থিতির জেরে ব্যাপকভাবে বাড়ছে তেলের দাম। তার প্রভাব পড়ছে ভারতে। কারণ ইরানের মতো দেশগুলো থেকে তেল আমদানি করে ভার‍ত। তেলের দাম বাড়ার প্রভাবে দেশে মূল্যবৃদ্ধি বাড়বে। তার জেরেই ভীত হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাজার খোলার পর থেকেই রক্তক্ষরণ শুরু হয় শেয়ার বাজারে। হু হু করে পড়তে থাকে শেয়ারের দাম।
  • বাজারে বিরাট ধস নামার জেরে অন্তত ৮ লক্ষ কোটি টাকা খুয়েছেন বিনিয়োগকারীরা।লাভের মুখ দেখেছে মাত্র ৯টি সংস্থা। 
  • যুদ্ধ পরিস্থিতির জেরে ব্যাপকভাবে বাড়ছে তেলের দাম। তার প্রভাব পড়ছে ভারতে।
Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার