shono
Advertisement

করোনা চিকিৎসার নামে প্রতারণা! দুই রাজ্যে নিষিদ্ধ পতঞ্জলির তৈরি ওষুধ ‘করোনিল’

পতঞ্জলির বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের করতে চলেছে রাজস্থান সরকার। The post করোনা চিকিৎসার নামে প্রতারণা! দুই রাজ্যে নিষিদ্ধ পতঞ্জলির তৈরি ওষুধ ‘করোনিল’ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:07 PM Jun 25, 2020Updated: 05:35 PM Jun 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের দুই রাজ্যে বন্ধ হল পতঞ্জলির তথাকথিত ‘করোনার’ ওষুধ করোনিলের বিক্রি। দুই বিরোধী শাসিত রাজ্য মহারাষ্ট্র এবং রাজস্থান জানিয়ে দিল, পতঞ্জলি (Patanjali) যতদিন না প্রমাণ করতে পারবে, এই ওষুধে করোনার প্রতিকার হয়, ততদিন এই দুই রাজ্যে ওষুধটি বিক্রি করা যাবে না। রাজস্থানের কংগ্রেস সরকারের আবার দাবি, করোনার ওষুধ বিক্রির নামে প্রতারণা করছেন যোগগুরু। তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করারও পরিকল্পনা করেছে অশোক গেহলট সরকার।

Advertisement

আয়ুর্বেদিক উপায়ে করোনার ওষুধ তৈরির দাবি করে রীতিমতো হুলুস্থুল ফেলে দিয়েছিল বাবা রামদেব এবং আচার্য বালাকৃষ্ণণের সংস্থা পতঞ্জলি (Patanjali Ayurved)। রামদেব দাবি করেছিলেন, করোনিলের প্রয়োগের ফলে ৭ দিনের মধ্যে করোনা রোগীরা সুস্থ হয়ে যাবেন। কিন্তু ক্রমশ দেখা যাচ্ছে সেই দাবি সারবত্তাহীন। কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রক ইতিমধ্যেই রামদেবের সংস্থাকে জানিয়ে দিয়েছে, যতদিন না এই করোনিল (Coronil) করোনা চিকিৎসার সব গাইডলাইন পার হচ্ছে, ততদিন একে ‘করোনার’ ওষুধ বলে বিক্রি করা যাবে না। রামদেবকে বড় ধাক্কা দিয়েছে উত্তরাখণ্ড সরকারও। উত্তরাখণ্ডের আয়ুর্বেদ বিভাগ জানিয়ে দিয়েছে, করোনা চিকিৎসায় ওষুধ ব্যবহারের কোনও লাইসেন্সই নেয়নি পতঞ্জলি। তাঁরা জ্বর এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বর্ধক ওষুধ তৈরির অনুমতি চেয়েছিল। 

[আরও পড়ুন: জরুরি অবস্থার ৪৫তম বর্ষপূর্তিতে টুইট প্রধানমন্ত্রী মোদির, পরোক্ষে তোপ কংগ্রেসকে ]

তারপরই মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ জানিয়ে দিয়েছেন, জয়পুরে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে আগে এই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করা হবে। তার আগে মহারাষ্ট্রে এই ওষুধ বিক্রি করা যাবে না। একই সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। তাঁরা জানিয়ে দিয়েছে, আয়ুশ মন্ত্রকের অনুমতি ছাড়া কোনওভাবেই রাজস্থানে ‘করোনিল’কে ‘ওষুধ’ হিসেবে বিক্রি করা যাবে না। সরকারের এক আধিকারিকের বক্তব্য, করোনার আতঙ্ককে কাজে লাগিয়ে ব্যবসা ফাঁদার চেষ্টা করছে পতঞ্জলি। যা বরদাস্ত করা হবে না। পতঞ্জলির বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করারও সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। 

The post করোনা চিকিৎসার নামে প্রতারণা! দুই রাজ্যে নিষিদ্ধ পতঞ্জলির তৈরি ওষুধ ‘করোনিল’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement