shono
Advertisement

গভীর রাতে আগুনের গ্রাসে মুম্বইয়ের বহুতল, মৃত অন্তত ১৪

দমবন্ধ হয়ে মৃত্যু অনেকের। The post গভীর রাতে আগুনের গ্রাসে মুম্বইয়ের বহুতল, মৃত অন্তত ১৪ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:35 AM Dec 29, 2017Updated: 03:05 AM Dec 29, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের একেবারে শেষে ভয়াবহ আগুনের গ্রাসে পড়ল মুম্বইয়ের বহুতল। বৃহস্পতিবার রাত প্রায় সাড়ে বারোটা নাগাদ লোয়ার পারেলের কমলা মিলস কমপাউন্ডের বহুতলে আগুন লাগে। বহুতলটিতে বেশ কয়েকটি অফিস, রেস্তরাঁ ইত্যাদিও ছিল। আগুন লাগার খবর ছড়াতেই হুড়োহুড়ি পড়ে। সঠিক ভেন্টিলেশনের ব্যবস্থা না থাকায় অনেকেরই দমবন্ধ হয়ে যায়। সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ১৪ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন অন্তত ১৬ জন।

Advertisement

ঐতিহাসিক মুহূর্ত, ভোটাভুটি শেষে লোকসভায় পাশ তিন তালাক বিল ]

জানা যাচ্ছে, ছ’তলা বাড়িটির চতুর্থ তলে প্রথম আগুন লাগে। শর্ট সার্কিটের কারণেই এই আগুন বলে জানা যাচ্ছে। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে অন্যান্য বিল্ডিংয়েও। সাধারণত কমপাউন্ডের একাধিক বিল্ডিংগুলির মধ্যে সংযোগ থাকে। সংযোগ পথেই আগুন অন্যান্য বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে। পুরো বিল্ডিংটিতেই ভেল্টিলেশনের ঠিকঠাক ব্যবস্থা ছিল না। ফলে বাসিন্দা ও যাঁরা এসেছিলেন সেখানে আটকে পড়েন। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, বহুতল থেকে বেরনোর রাস্তা অত্যন্ত সরু। ফলে তড়িঘড়ি বেরনোর কারণে পদপিষ্ট হওয়ার ঘটনাও ঘটে। এদিকে গোটা বিল্ডিংটিতে ভেন্টিলেশনের কোনও ভাল ব্যবস্থা ছিল না। বহু অফিস আগাপাশতলা কাচ দিয়ে ঘেরা। আগুন লাগার সঙ্গে সঙ্গে ধোঁয়ায় পুরো বিল্ডিং ছেয়ে যায়। ফলে দমবন্ধ হয়ে অনেকের মৃত্যু হয়। ময়নাতদন্তে জানা গিয়েছে, মৃতরা সকলেই দমবন্ধ হয়ে মারা গিয়েছেন। আহত অবস্থায় হাসপাতালে মৃত্যু হয় আরও কয়েকজনের। মোট মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ১৪। জখম হয়ে হাসপাতালে অন্তত ১৬। প্রত্যক্ষদর্শী একজন জানাচ্ছেন, তাঁর বোন মেয়েকে নিয়ে ওই বিল্ডিংয়েই রেস্তরাঁয় গিয়েছিলেন। আগুন লাগার সঙ্গে সঙ্গে হুড়োহুড়ি পড়ে। একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে যান তাঁরা। মেয়েটি কোনওক্রমে বেঁচে যায়। কিন্তু ওয়াশরুমে দমবন্ধ হয়ে মৃত্যু হয় ওই ব্যক্তির বোনের। একাধিক ব্যক্তির সঙ্গে এরকমই ঘটনা ঘটেছে।

#WATCH: Last night visuals of fire at #KamalaMills compound in #Mumbai‘s Lower Parel, the incident has claimed 14 lives. pic.twitter.com/Ud2s6QXTFF

— ANI (@ANI) December 29, 2017

আগুন লাগার সঙ্গে সঙ্গেই বৃহণ্মুম্বই পুরসভা ব্যবস্থা নেয়। পাঠানো হয় অগ্নিনির্বাপক, অ্যাম্বুল্যান্স। তাতেও ১৪ জনের প্রাণ বাঁচানো সম্ভব হয়নি। আপাতত আগুন নিয়ন্ত্রণে। তবে বিল্ডিংয়ের গঠন নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। সরু বেরনোর জায়গার কারণেই অনেকেই আগুনের গ্রাস থেকে বেরতে পারেননি। কীভাবে এরকম বিল্ডিংয়ের পারমিশন দেওয়া হয়, তা নিয়ে প্রশ্ন ওঠে। বহুতলটিতে যথাযথ ভেন্টিলেশনের ব্যবস্থা না থাকা নিয়েও অনেক ধন্দ।

মঙ্গলসূত্র খুলে ভারতীয় নারীকে অপমান করেছে পাকিস্তান, তোপ সুষমার ]

The post গভীর রাতে আগুনের গ্রাসে মুম্বইয়ের বহুতল, মৃত অন্তত ১৪ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement