shono
Advertisement
INDIA Alliance

গেরুয়া ঝড় থামিয়ে নজরকাড়া সাফল্য, কেমন হল অভিষেক-রাহুল-অখিলেশদের মার্কশিট?

ইন্ডিয়ার 'র‍্যাঙ্কিং'য়ে প্রথম হলেন কে?
Published By: Anwesha AdhikaryPosted: 12:58 AM Jun 06, 2024Updated: 12:58 AM Jun 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ধ্বনি উঠেছিল, অব কি বার ৪০০ পার। এই স্লোগানে ভর করেই বিজেপির নেতৃত্বে এনডিএ চারশো আসন জিতে নেবে, এমনটাই আশা করেছিল দলীয় নেতৃত্ব। কিন্তু সেই আশায় জল ঢেলে দিয়েছে ইন্ডিয়া জোট। বিরোধীদের একত্রিত লড়াইয়ের ফলে তিনশোরও কম আসনে থামতে হয়েছে এনডিএকে। জোট হিসাবে সাফল্যের পাশাপাশি ব্যক্তিগতভাবে কতটা সফল হতে পারলেন ইন্ডিয়া জোটের নেতারা? একঝলকে দেখে নেওয়া যাক স্কোরকার্ড।

Advertisement

এই স্কোরকার্ডের একেবারে উপরে রয়েছেন তৃণমূলের 'সেনাপতি' অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ডায়মণ্ড হারবার কেন্দ্র থেকে টানা তৃতীয়বার সাংসদ হওয়ার লড়াইয়ে নেমেছিলেন। সবমিলিয়ে ৭.১ লক্ষেরও বেশি ব্যবধানে নির্বাচিত হয়েছেন। ইন্ডিয়া জোটের নেতাদের মধ্যে এটাই জয়ের সর্বোচ্চ ব্যবধান। সেই সঙ্গে ইন্ডিয়া জোটের অন্যান্য নেতাদেরও প্রশংসা পেয়েছেন অভিষেক। জাতীয় রাজনীতিতেও পরিচিত মুখ হয়ে উঠছেন তিনি।

[আরও পড়ুন: বাংলায় বিজেপি রুখে দিল্লিতে অভিনন্দিত ‘সেনাপতি’ অভিষেক

এই র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। মায়ের ছেড়ে আসা কেন্দ্র, কংগ্রেসের গড় রায়বরেলিতে একেবারে শেষ মুহূর্তে প্রার্থী হয়েছিলেন তিনি। কিন্তু মায়ের কেন্দ্র হতাশ করেনি রাহুলকে। ৩.৯ লক্ষের বেশি ব্যবধানে রাহুল হারিয়ে দিয়েছেন নিকটতম প্রতিপক্ষকে। উত্তরপ্রদেশ কংগ্রেসকেও অক্সিজেন জুগিয়েছে রাহুলের এই জয়।

ইন্ডিয়া নেতাদের র‍্যাঙ্কিংয়ে রয়েছেন তারকা দম্পতিও। সপার হয়ে মইনপুরীতে ডিম্পল যাদব এবং কনৌজে অখিলেশ যাদব (Akhilesh Yadav) নজরকাড়া সাফল্য পেয়েছেন। তাঁদের জয়ের ব্যবধান যথাক্রমে ২.২ লক্ষ এবং ১.৭ লক্ষ। অখিলেশের হাত ধরেই উত্তরপ্রদেশে আবার ঘুরে দাঁড়িয়েছে সপা। লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপির চেয়েও বেশি আসন গিয়েছে তাদের ঝুলিতে।

সফল ইন্ডিয়া (INDIA Alliance) নেতাদের মধ্যে রয়েছেন ডিএমকের দয়ানিধি মারান, কংগ্রেসের গৌরব গগৈ, তৃণমূলের মহুয়া মৈত্ররাও। প্রত্যেকেই নিজের কেন্দ্রে বড় ব্যবধানে জিতেছেন। আগামী দিনে এই নেতাদের হাত ধরে আরও শক্তিশালী হয়ে উঠবে ইন্ডিয়া জোট, মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: সরকার গড়ছে না ইন্ডিয়া! জোটের বৈঠক শেষে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা খাড়গের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্কোরকার্ডের একেবারে উপরে রয়েছেন তৃণমূলের 'সেনাপতি' অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • মায়ের ছেড়ে আসা কেন্দ্র, কংগ্রেসের গড় রায়বরেলিতে একেবারে শেষ মুহূর্তে প্রার্থী হয়েছিলেন তিনি। কিন্তু মায়ের কেন্দ্র হতাশ করেনি রাহুলকে।
  • ইন্ডিয়া নেতাদের র‍্যাঙ্কিংয়ে রয়েছেন তারকা দম্পতিও। সপার হয়ে মইনপুরীতে ডিম্পল যাদব এবং কনৌজে অখিলেশ যাদব।
Advertisement