shono
Advertisement

দিল্লি সীমানা যেন দুর্গ! কৃষকদের মিছিল রুখতে ব্যারিকেড, ব্যাহত যানচলাচল

রাজধানীর বুকে ফিরবে তিন বছর আগের কৃষক বিক্ষোভের স্মৃতি?
Posted: 05:06 PM Feb 08, 2024Updated: 05:06 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছর আগে গোটা দেশে তোলপাড় ফেলে দিয়েছিল কৃষক বিক্ষোভ। আবারও কি রাজধানীর বুকে ফিরবে সেই ছবি? উসকে গেল সেই জল্পনা। জানা গিয়েছে, একাধিক দাবিদাওয়া নিয়ে বড়সড় দিল্লি (Delhi) অভিযানের পরিকল্পনা করছেন হরিয়ানা, পাঞ্জাব, নয়ডার কৃষকরা। তাঁদের আটকাতে ইতিমধ্যেই দিল্লি সীমান্তে তৈরি হচ্ছে ব্যারিকেড।

Advertisement

জানা গিয়েছে, দিল্লির দিকে রওনা দিয়েছে কৃষকদের দুটি মিছিল। একটিতে রয়েছেন নয়ডা (Noida) ও গ্রেটার নয়ডার কৃষকরা। তাঁদের দাবি, প্রশাসনের তরফে যেসমস্ত কৃষিজমি অধিগ্রহণ করা হয়েছে তার পরিবর্তে উন্নত চাষজমির ব্যবস্থা করতে হবে। বাড়াতে হবে ক্ষতিপূরণের অঙ্কও। মিছিল করে সংসদ ভবন পর্যন্ত যাওয়ার পরিকল্পনা ছিল তাঁদের। অন্য মিছিলটিতে অংশ নেবেন পাঞ্জাব (Punjab) ও হরিয়ানার (Haryana) কৃষকরা। ফসলের নূন্যতম সহায়ক মূল্য, কৃষকদের পেনশন, চাষিদের বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগ খারিজ-সহ একাধিক দাবিতে ট্রাক্টর মিছিল করে দিল্লিতে যাওয়ার কথা ছিল তাঁদের।

[আরও পড়ুন: দিল্লিতে মেট্রো স্টেশনের দেওয়াল ভেঙে মৃত্যু প্রৌঢ়ের, ঘটনায় বরখাস্ত ২ আধিকারিক]

জোড়া মিছিল আটকাতে জোর কদমে নেমে পড়েছে স্থানীয় প্রশাসন। জানা গিয়েছে, দিল্লি-নয়ডা সীমানায় কাঁটাতার, সিমেন্টের তৈরি ব্যারিকেড, বালির বস্তা দিয়ে পথ আটকে দেওয়া হয়েছে। বিশেষ পুলিশবাহিনী, র‍্যাফ মোতায়েন রয়েছে সীমান্তে। ২০২০ সালের মতোই কৃষকদের আটকানোর সমস্ত ব্যবস্থা রয়েছে। তার জেরে ব্যাহত হচ্ছে যান চলাচল। সীমানা পেরিয়ে যাতায়াত করতে অন্তত ৩০ মিনিট বেশি সময় লাগছে বলে স্থানীয়দের দাবি।

প্রশাসনের ব্যারিকেড পেরিয়ে দিল্লিতে ঢুকতে পারেননি কৃষকরা। তবে দিল্লি সীমানা থেকে ফিরেও যাননি। ব্যারিকেডের সামনে বসেই বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। এমনকি ব্যারিকেড টপকানোর চেষ্টাও করেছেন কৃষকরা। সবমিলিয়ে, আবারও ফিরে আসছে ২০২০ সালের কৃষক বিক্ষোভের স্মৃতি।

[আরও পড়ুন: ‘রাজনীতি কেন, ইন্ডাস্ট্রিই ছেড়ে দেব’, দুর্নীতি ইস্যুতে বিস্ফোরক দেব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement