shono
Advertisement

সাইনবোর্ডে নেই কন্নড় লেখা, ‘ভাষা আন্দোলনে’ উত্তাল বেঙ্গালুরু

সাইনবোর্ডে ৬০ শতাংশ কন্নড় লেখা রাখতেই হবে, নির্দেশ প্রশাসনের।
Posted: 04:31 PM Dec 27, 2023Updated: 06:45 PM Dec 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাপক হিংসায় উত্তাল বেঙ্গালুরু (Bengaluru)। সমস্ত ব্যবসায় সাইনবোর্ডে অন্তত ৬০ শতাংশ কন্নড় ভাষা ব্যবহারের দাবিতে কার্যত তাণ্ডব চলছে কর্নাটকের (Karnataka) রাজধানীতে। হামলা চলেছে কেম্পেগৌড়া ইন্টারন্যাশনাল বিমানবন্দরেও। কন্নড় পতাকার রঙের স্কার্ফ পরে একাধিক দোকানে ভাংচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ।

Advertisement

উল্লেখ্য, বেঙ্গালুরুর সমস্ত দোকানের সাইনবোর্ডে অন্তত ৬০ শতাংশ কন্নড় ভাষা রাখতেই হবে বলে নির্দেশ দিয়েছে প্রশাসন। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই শহরের সমস্ত দোকানকে এই নির্দেশিকা পালন করতে হবে বলে জানানো হয়েছিল। কিন্তু বেশ কয়েকটি কন্নড় সংগঠনের দাবি, এই নির্দেশ অবিলম্বে কার্যকর করতে হবে। সেই দাবিতেই বুধবার শহরের নানা অংশে কার্যত হামলা চালায় বিক্ষোভকারীরা। সেই তাণ্ডবের বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

[আরও পড়ুন: চেন্নাইয়ের আইওসি প্লান্টে প্রচণ্ড বিস্ফোরণ, মৃত ১]

কন্নড় পতাকার লাল ও হলুদ রঙের স্কার্ফ বেঁধে ‘হামলা’ চালায় বিক্ষোভকারীরা। হোটেল থেকে শুরু করে বিউটি পার্লার-ইংরাজিতে লেখা সমস্ত সাইনবোর্ড নষ্ট করে ফেলে তারা। বেশ কিছু এলাকায় লাল-হলুদ পতাকা ওড়াতে দেখা যায় তাদের। ইংরাজিতে লেখা একাধিক সাইনবোর্ড কালো রং স্প্রে করে ঢেকে দেয় তারা। ছিঁড়ে ফেলা হয় বেশ কিছু সাইনবোর্ড। তবে তুমুল বিক্ষোভের পর বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে কর্নাটক পুলিশ।

উল্লেখ্য, কয়েকদিন আগেই বেঙ্গালুরু প্রশাসনের তরফে নির্দেশিকা জারি করা হয় যে, সমস্ত দোকানের সাইনবোর্ডে অন্তত ৬০ শতাংশ কন্নড় ভাষায় লেখা থাকতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে এই নির্দেশ কার্যকর না হলে আইনি পদক্ষেপ করা হবে সংশ্লিষ্ট দোকানের বিরুদ্ধে। যদিও এই নির্দেশ ঘিরে তুমুল বিতর্ক চলছে কর্নাটক-সহ গোটা দেশে। অনেকের মতে, অতি দক্ষিণপন্থীদের উসকানিতেই এমন সিদ্ধান্ত বেঙ্গালুরু প্রশাসনের।

[আরও পড়ুন: ‘দেশবাসীকে আঘাত করে এমন ভুল যেন না হয়’, কাশ্মীরে দাঁড়িয়ে সেনাকে বার্তা রাজনাথের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement