shono
Advertisement

কেনিয়া সরকারের ভূমিকায় অসন্তুষ্ট, দুই ভারতীয় যুবকের ‘খুনে’র ঘটনায় কড়া বার্তা বিদেশমন্ত্রকের

প্রেসিডেন্টকে নির্বাচনে জিততে সাহায্য করেছিলেন দুই যুবক।
Posted: 11:43 AM Oct 25, 2022Updated: 12:39 PM Oct 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেনিয়ার (Kenya) নির্বাচনে সক্রিয় ভাবে অংশগ্রহণ করার অপরাধে খুন হতে হয়েছিল দুই ভারতীয় মুসলিম যুবককে। সেই ঘটনা নিয়ে এবার মুখ খুলল ভারতের বিদেশমন্ত্রক। সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশমন্ত্রকের (MEA) মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়ে দিলেন, গোটা ঘটনায় ক্ষুব্ধ ভারত। ইতিমধ্যেই কেনিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন সেদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার। কেনিয়া সরকারের কাছে এই হত্যার ঘটনা নিয়ে বিশদ তদন্তের দাবিও জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। প্রসঙ্গত, একটি রিপোর্ট থেকে দুই ভারতীয় যুবকের মৃত্যুর কথা জানা গিয়েছিল। কিন্তু কেনিয়া সরকারের তরফে এই বিষয়ে কিছুই বলা হয়নি।

Advertisement

সোমবার রাতে সাংবাদিকদের মুখোমুখি হন বিদেশমন্ত্রকের মুখপাত্র। সেখানেই অরিন্দম বাগচি বলেন, “কেনিয়া সরকারের সঙ্গে এই বিষয়টি নিয়ে আমাদের কথা হয়েছে। দুই ভারতীয় যুবক আদৌ খুন হয়েছেন কিনা, সেই বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছে কেনিয়া সরকারকে। ভারতে নিযুক্ত কেনিয়ার হাই কমিশনারকেও ডেকে পাঠিয়ে এই বিষয়ে কথা বলা হয়েছে। জুলাই মাস থেকে দুই ভারতীয় যুবক নিখোঁজ রয়েছেন। তাঁদের সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে কেনিয়া সরকারের কাছে।”

[আরও পড়ুন: দীপাবলিতে কাটল করোনার আঁধার! দীর্ঘদিন পর দেশে দৈনিক কোভিড আক্রান্ত হাজারের কম]

গোটা ঘটনায় কেনিয়া সরকারের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন অরিন্দম বাগচি। তিনি বলেছেন, “দুই যুবক এখন কোথায় রয়েছেন, আদৌ তাঁরা বেঁচে আছেন কিনা, সেই বিষয়ে কিছুই জানে না কেনিয়া প্রশাসন। তাদের কাছে কোনও তথ্য নেই। কেনিয়া সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন থাকছে। ইতিমধ্যেই আমরা প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর কাছে আমাদের সংশয়ের কথা জানিয়েছি। এই ঘটনার তদন্ত করছে পুলিশ।”

শনিবার কেনিয়ার প্রেসিডেন্টের এক ঘনিষ্ঠ সহযোগী জানান, দুই ভারতীয় যুবককে খুন করা হয়েছে। সেদেশের প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর নির্বাচনী প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল দুই যুবকের। ঘটনাচক্রে নির্বাচনে জিতে দেশের প্রেসিডেন্ট হন রুটো। সেই জন্যই দুই ভারতীয় যুবকের উপরে ক্ষিপ্ত হয়ে ওঠে বিরোধী দলগুলি। স্পেশ্যাল সার্ভিস ইউনিটের রোষের মুখে পড়েই ওই দুই যুবক খুন হয়েছেন বলে জানা গিয়েছে। তবে এই দাবির সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ কেনিয়ার তরফ থেকে সরকারি ভাবে খুন নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: ইতিহাস গড়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, শুভেচ্ছা মোদি-বাইডেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement