shono
Advertisement

এবার ১০০ দিনের কাজে হাজিরা দিতে হবে অ্যাপের মাধ্যমে, দুর্নীতি রুখতে কড়া দাওয়াই কেন্দ্রের

নতুন বছরের গোড়া থেকেই এই নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র।
Posted: 04:33 PM Dec 28, 2022Updated: 04:42 PM Dec 28, 2022

বুদ্ধদেব সেনগুপ্ত: ১০০ দিনের কাজ নিয়ে লাগাতার দুর্নীতির অভিযোগ মিলছে। এবার সেই গরমিল রুখতে কড়া পদক্ষেপ করছে কেন্দ্র। এবার থেকে একশো দিনের কাজের কর্মীদের জন্য বাধ্যতামূলক হচ্ছে ডিজিটাল হাজিরা। অর্থাৎ এবার থেকে মোবাইল অ্য়াপে হাজিরা দিতে হবে একশো দিনের প্রকল্পের কর্মীদের। নতুন বছরের গোড়া থেকেই এই নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র।

Advertisement

একশো দিনের (MNREGA) কাজে ডিজিটাল পদ্ধতিতে হাজিরা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় অনেক আগেই। গত মে মাসে পরীক্ষামূলকভাবে ডিজিটাল হাজিরা নেওয়া চালু হয়ে গিয়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। এবার গোটা দেশে এই প্রক্রিয়া কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। গত ২৩ ডিসেম্বর এই বিষয়ে নির্দেশিকাও জারি করা হয়েছে।

[আরও পড়ুন: বর্ষশেষে চোখ রাঙাচ্ছে করোনা, সংক্রমণ রুখতে ৫ দফা গাইডলাইন জারি রাজ্যের]

জানা গিয়েছে, এবার থেকে মনরেগা প্রকল্পে শ্রমিক-সহ অন্যান্য কর্মীদের হাজিরা নেওয়া হবে ডিজিটাল পদ্ধতিতে। কে কোন কাজে যুক্ত, ছুটির সময় কখন, কাজের জায়গার লোকেশন-সহ সংশ্লিষ্ট কর্মীর ছবি যুক্ত করা হবে এই মোবাইল অ্যাপে। এই যুক্ত করার দায়িত্ব দেওয়া হবে একশো দিনের কাজে যুক্ত সুপারভাইজারদের। কিন্তু প্রত্যন্ত গ্রামাঞ্চলে কতটা কার্যকরী হবে এই ডিজিটাল হাজিরা প্রক্রিয়া, তা নিয়ে ধন্দ থেকেই যাচ্ছে।

মনরেগা প্রকল্প নিয়ে বিভিন্ন রাজ্য থেকেই দফায়-দফায় দুর্নীতির অভিযোগ এসেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের কাছে। এরাজ্যেও এই প্রকল্পে দুর্নীতি-সহ টাকা নয়ছয়ের অভিযোগ তুলেছেন বিজেপি নেতারা। সমস্ত অভিযোগের প্রেক্ষিতে রাজ্য পদক্ষেপ করেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে কেন্দ্র-রাজ্যের মধ্যে টানাপোড়েন দীর্ঘদিনের। রাজ্যের অভিযোগ, কেন্দ্র ১০০ দিনের প্রকল্পের টাকা দিচ্ছে না। ফলে প্রকল্পের অধীনে যারা কাজ করছিলেন তাঁদের পাওনাও বকেয়া রয়েছে। পালটা কেন্দ্র দাবি করেছে, রাজ্যে খরচের হিসেব দেয়নি। তাই মেলেনি টাকা। প্রকল্পের কাজে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ কেন্দ্রের। সেই সমস্যা মিটিয়ে কিছুদিন আগে কেন্দ্র সরকার রাজ্যের প্রাপ্য টাকার একটা অংশ কেন্দ্র পাঠিয়েছে। এখনও বাকি প্রায় সাড়ে ৫ হাজার।

[আরও পড়ুন: রাজনীতির শিকার রোনাল্ডো! বিশ্বকাপে CR7-কে বসিয়ে রাখা নিয়ে বিস্ফোরক তুরস্কের প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement