shono
Advertisement

জানেন, দেশের কত শতাংশ মানুষের আস্থা রয়েছে সরকারের উপর?

আপনিও কি সেই তালিকায় আছেন? The post জানেন, দেশের কত শতাংশ মানুষের আস্থা রয়েছে সরকারের উপর? appeared first on Sangbad Pratidin.
Posted: 10:09 AM Jul 14, 2017Updated: 04:48 AM Jul 14, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমার সরকার আমার পাশে। স্লোগানটা নতুন নয়। কিন্তু যদি বলি আমি আমার সরকারের পাশে? একটু থমকাবেন, তাইতো?  ফোর্বস কিন্তু এই স্লোগানটাই প্রমাণ করে দিয়েছে। অর্গানাইজেশন অফ ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বা ওইসিডি-র করা এক সমীক্ষার তথ্য তুলে ধরে ফোর্বস জানাচ্ছে, ভারতের ৭৩ শতাংশ মানুষ তার দেশের সরকারের ওপর আস্থা রাখে। বিভিন্ন দেশের রাজনৈতিক পরিপ্রেক্ষিত বিচার করে এই সমীক্ষা চালানো হয়। মোদি সরকারের ওপর মানুষের আস্থার হারে, এই তালিকায় এক নম্বরে জায়গা করে নিয়েছে ভারত।

Advertisement

 

এরপরের নাম কানাডার। জাস্টিন ট্রুডোর সরকারের ওপর ভরসা রেখেছেন ৬২ শতাংশ মানুষ। তালিকায় পর্যায়ক্রমে আছে তুরস্ক, রাশিয়া ও জার্মানি। সমীক্ষা বলছে, তুরস্কের ৫৮ শতাংশ মানুষ তাদের সরকারের ওপর ভরসা করেছেন। রাশিয়াও রয়েছে একই জায়গায়। সেদেশেরও ৫৮ শতাংশ মানুষ ভরসা করছেন ভ্লাদিমির পুতিন সরকারের ওপর।

হোয়াইট হাউসের অন্দরমহল থেকে দুর্নীতি, বিতর্ক, কেচ্ছার খবর যত বেরিয়ে এসেছে, ততই আস্থা হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। মুসলিম বিদ্বেষ, বর্ণবৈষম্য, লিঙ্গভেদের দেওয়াল টপকাতে বেশ হোঁচট খেয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। মাত্র ৩০ শতাংশ মার্কিনি বলছেন, তাঁরা ট্রাম্প সরকারের পাশে আছেন। তবে সেই তুলনায় বেশি আস্থা অর্জন করেছে ব্রিটেন। ব্রেক্সিটকে মাথায় রেখেও ৪১ শতাংশ মানুষ সেদেশের সরকারের পাশে দাঁড়িয়েছে।

সরকারের বিভিন্ন প্রকল্পে সেদেশের মানুষের অংশগ্রহণ, সরকারের রাজনৈতিক স্থিতাবস্থার মতো মাপকাঠি দিয়ে এই সমীক্ষা করা হয়। সেই কথা মাথায় রাখলে হাসিটা একটু চওড়া হতেই পারে নরেন্দ্র মোদির মুখে।

The post জানেন, দেশের কত শতাংশ মানুষের আস্থা রয়েছে সরকারের উপর? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার