shono
Advertisement
Odisha

প্রথমবার বিজেপি মুখ্যমন্ত্রী পেল ওড়িশা, কুরসিতে মোহনচরণ মাঝি

Published By: Anwesha AdhikaryPosted: 06:08 PM Jun 11, 2024Updated: 06:52 PM Jun 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দৌড়ে ছিল সম্বিত পাত্র, গিরিশ মুর্মুর মতো হেভিওয়েট নাম। কিন্তু সকলকে পিছনে ফেলে ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হলেন মোহনচরণ মাঝি। মঙ্গলবার তাঁর নাম ঘোষণা করা হয় নতুন মুখ্যমন্ত্রী হিসাবে। উল্লেখ্য, ওড়িশায় এই প্রথমবার সরকার গড়েছে বিজেপি। 

Advertisement

গত ২৪ বছর ধরে ওড়িশায় (Odisha) ছিল বিজেডির সরকার। মুখ্যমন্ত্রীর কুরসিতে ছিলেন নবীন পট্টনায়ক। তবে ২০২৪ সালের বিধানসভা নির্বাচনে ধরাশায়ী হয়েছে বিজেডি। প্রথমবারের জন্য সেরাজ্যে ক্ষমতায় আসে গেরুয়া শিবির। ভোটে ব্যাপক সাফল্যের পর থেকে অবশ্য পদ্ম শিবিরের অন্দরেই একাধিক নাম ভাসছিল মুখ্যমন্ত্রী হিসাবে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আদিবাসী মুখ জুয়াল ওরাম, বিজেপির মুখপাত্র তথা সদ্য নির্বাচিত সাংসদ সম্বিত পাত্র, দলের জাতীয় সহ-সভাপতি বৈজয়ন্ত জয় পাণ্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, প্রাক্তন আমলা গিরিশ মুর্মু- দৌড়ে ছিলেন অনেকেই। 

[আরও পড়ুন: অন্ধ্রপ্রদেশের রাজধানী হবে অমরাবতী, বড় ঘোষণা নায়ডুর

কিন্তু শেষ পর্যন্ত অচেনা মুখের উপরেই ভরসা রাখল বিজেপি (BJP)। বুধবার গেরুয়া শিবিরের বৈঠকে হাজির ছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং এবং ভূপেন্দ্র যাদব। সেই বৈঠকের পরে নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে কেওনঝড়ের প্রার্থী ছিলেন মোহন। প্রতিপক্ষ বিজেডির মিনা মাঝিকে ৮৭ হাজারেরও বেশি ভোটে হারিয়েছেন তিনি। 

দুই উপমুখ্যমন্ত্রীর নামও এদিন ঘোষণা করেছেন রাজনাথ। মোহনের ডেপুটি হিসাবে দায়িত্ব সামলাবেন কনক বর্ধন সিং দেও এবং প্রভাতী পারিদা। উল্লেখ্য, ২০০০ এবং ২০০৪ সালে বিজেডির সঙ্গে জোট শরিক হিসাবে ওড়িশার সরকারে ছিল বিজেপি। তবে এই প্রথমবার এককভাবে তারা সরকার গড়েছে। আগামিকাল অর্থাৎ বুধবার শপথ নেবে নতুন মন্ত্রিসভা। সেখানে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। 

[আরও পড়ুন: পিঁয়াজের ঝাঁজে চোখে জল আমজনতার, কেন হঠাৎ চড়চড়িয়ে বাড়ছে দাম?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৪ সালের বিধানসভা নির্বাচনে ধরাশায়ী হয়েছে বিজেডি। প্রথমবারের জন্য সেরাজ্যে ক্ষমতায় আসে গেরুয়া শিবির।
  • বিধানসভা নির্বাচনে কেওনঝড়ের প্রার্থী ছিলেন মোহন। প্রতিপক্ষ বিজেডির মিনা মাঝিকে ৮৭ হাজারেরও বেশি ভোটে হারিয়েছেন তিনি। 
  • বুধবার শপথ নেবে নতুন মন্ত্রিসভা। সেখানে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। 
Advertisement