shono
Advertisement

ভোটের কয়েক মাস আগে ফের মন্ত্রিসভায় রদবদল! গুজরাট নিয়ে কি চাপে বিজেপি?

এক বছর আগেই গুজরাটে মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি।
Posted: 11:06 AM Aug 21, 2022Updated: 12:46 PM Aug 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝপথে মুখ্যমন্ত্রী বদলাতে হয়েছে। বদলে গিয়েছে গোটা মন্ত্রিসভা। বছর পেরোতে না পেরোতেই ফের গুজরাট মন্ত্রিসভায় বড়সড় রদবদল হয়ে গেল। ডানা ছেঁটে ফেলা হল রাজ্যের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর। তারপরই প্রশ্ন উঠছে তাহলে কি গুজরাট (Gujarat) নিয়ে চাপে বিজেপি?

Advertisement

শনিবার এক বিজ্ঞপ্তিতে গুজরাট সরকার জানিয়েছে, রাজ্যের দুই মন্ত্রী রাজেন্দ্র ত্রিবেদী (Rajendra Trivedi) এবং পূর্ণেশ মোদির (Purnesh Modi) দায়িত্ব কমানো হল। এরা দু’জনেই একইসঙ্গে একাধিক মন্ত্রক সামলাচ্ছিলেন। রাজেন্দ্র ত্রিবেদীর কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে রাজস্ব দপ্তর। সড়ক ও নির্মাণ দপ্তরের মন্ত্রিত্ব খুইয়েছেন পূর্ণেশ মোদি। তবে রাজেন্দ্র ত্রিবেদী আগের মতোই আইন, বিপর্যয় মোকাবিলা এবং পরিষদীয় মন্ত্রিত্ব সামলাবেন। পূর্ণেশ মোদির হাতেও থাকবে পরিবহণ, তীর্থক্ষেত্র, পর্যটন এবং বিমান পরিবহণ দপ্তর।

[আরও পড়ুন: ‘৫ জনকে পিটিয়ে মেরেছি’, প্রকাশ্যে ক্যামেরায় আস্ফালন বিজেপি নেতার, তোপ কংগ্রেসের]

এই দুই মন্ত্রীর কাছ থেকে কেড়ে নেওয়া দুটি মন্ত্রকই এবার থেকে সামলাবেন খোদ মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল (Bhupendra Patel)। তবে দুই মন্ত্রকেই একজন করে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু মাত্র এক বছরের মধ্যে মন্ত্রিসভায় এই রদবদল কেন করতে হল? শোনা যাচ্ছে, এই দপ্তরগুলিতে মন্ত্রীদের পারফরম্যান্সে একেবারেই খুশি ছিলেন না মুখ্যমন্ত্রী। সেকারণেই দপ্তরগুলি নিজের হাতে রাখলেন তিনি।

[আরও পড়ুন: ব্রাহ্মণদের নিয়ে আপত্তিকর মন্তব্য, প্রভাবশালী নেতাকে বহিষ্কার করল বিজেপি]

ডিসেম্বরেই গুজরাট বিধানসভার নির্বাচন। তার আগে কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না বিজেপি (BJP)। রাজনৈতিক মহল মনে করছে, গুজরাট নিয়ে এবছর ভালমতো চাপে আছে বিজেপি। ২০১৭ বিধানসভায় ভালমতো বেগ পেলেও মোদির রাজ্যে কোনওক্রমে ক্ষমতায় ফেরে বিজেপি। কিন্তু এবার প্রতিষ্ঠান বিরোধী হাওয়া আরও প্রবল। তাছাড়া অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও (Aam Admi Party) এবার গুজরাট দখলের লক্ষ্যে আদাজল খেয়ে নেমে পড়েছে। কংগ্রেসও (Congress) অতীতের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। সব মিলিয়ে এবারের লড়াই বিজেপির জন্য আরও কঠিন। সেকারণেই মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল সব বিভাগে স্ক্রুটিনি করাচ্ছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement