Advertisement

জানেন, কেন মোদি-যোগীকে রাখি পাঠাচ্ছেন মুসলিম মহিলারা?

09:21 AM Aug 05, 2017 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর আসনে বসা ইস্তক সে রাজ্যের মুসলিম মহিলাদের অধিকারের জন্য লড়তে দেখা গিয়েছে যোগী আদিত্যনাথকে। রাম ভক্ত, হিন্দুত্ববাদের মুখ হিসেবে বিরোধীদের নিশানায় থেকেও মুসলিম মহিলাদের তিন তালাকের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। যোগীর পাশাপাশি এই ইস্যুতে কড়া পদক্ষেপ নেয় কেন্দ্রও। এমনকী আইন করে তিন তালাক প্রথা বন্ধ করা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয়েছে কেন্দ্র। আর এভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যোগী আদিত্যনাথকে পাশে পেয়ে নিজেদের অনেকটাই নিরাপদ বলে মনে করেছেন সংখ্যালঘু সম্প্রদায়ের বিবাহিত মহিলারা। আর সেই কারণেই এবারের রাখি পূর্ণিমায় তাঁদের মোদি ও যোগীকে রাখি উপহার দিতে চান লখনউয়ের মুসলিম মহিলারা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[উপরাষ্ট্রপতি নির্বাচনেও সংখ্যার দৌড়ে এগিয়ে বিজেপিই]

তিন তালাক ইস্যুতে কেন্দ্র জানিয়েছিল, মুসলিম ধর্মে লিখিতভাবে এই প্রথার উল্লেখ নেই। তবে বহুকাল ধরে ওই সম্প্রদায়ের মানুষ এই প্রথা মেনে আসছে। কিন্তু মহিলাদের ভবিষ্যতের নিরাপত্তার কথা ভেবে এই প্রথায় পরিবর্তন আনা প্রয়োজন। যার ফলে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলাও দায়ের করা হয়। যাতে মূলত বহুবিবাহ ও তিন তালাকের বিরোধিতা করা হয়েছিল। তবে এই মামলার প্রতিবাদে সরব হয় মুসলিম ল’ বোর্ড-সহ অন্যান্য কট্টরবাদী দলগুলি। বহু বিবাহ বিষয়টি আদালতের বাইরে রাখার সিদ্ধান্ত নিলেও তিন তালাক ইস্যু নিয়ে এখনও মামলা চলছে। যদিও সেই মামলা আপাতত স্থগিত রয়েছে।

[বিমানবন্দরে নয়া চমক, মিলবে হেলিকপ্টার ট্যাক্সি পরিষেবা]

যোগীর দাপটে উত্তরপ্রদেশে তিন তালাকের হার তুলনামূলকভাবে কম। মুখ্যমন্ত্রীর আশ্বাসে অনেক মহিলাই তিন তালাকের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস দেখিয়েছেন। আর তাই আগামী সোমবার রাখিতে আদিত্যনাথকে রাখি পাঠাচ্ছেন তাঁরা। প্রধানমন্ত্রীর দপ্তরেও রাখি পাঠানোর উদ্যোগ নিয়েছেন তাঁরা। এদিকে, রাখী উপলক্ষে সীমান্তের সেনাদের জন্য একটি ১০০ ফুট দৈর্ঘ্যের বিশেষ রাখি তৈরি করল মোরাদাবাদের একটি স্কুলের ছাত্র-ছাত্রীরা। জাতি-ধর্ম বর্ণ ভুলে সকলে একসঙ্গে মিলে রঙিন কাগজ, কাপড় দিয়ে এই রাখি বানিয়েছে পড়ুয়ারা। গোটা দেশে সম্প্রীতি ও ঐক্যের বার্তা দিয়েই এই রাখী সেনাদের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি উত্তপ্ত জম্মু-কাশ্মীরের পরিস্থিতিতে সেনাদের পাশে দাঁড়ানোর জন্যই এই উদ্যোগ নিয়েছে পড়ুয়ারা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post জানেন, কেন মোদি-যোগীকে রাখি পাঠাচ্ছেন মুসলিম মহিলারা? appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next