shono
Advertisement

‘অযোগ্য রাজ্যপালকে ফিরিয়ে নিন’, এবার রাষ্ট্রপতিকে চিঠি লিখে আরজি স্ট্যালিনের

রাজ্যপাল সাম্প্রদায়িক বিদ্বেষে ইন্ধন দিচ্ছেন, চিঠিতে দাবি স্ট্যালিনের।
Posted: 12:54 PM Jul 10, 2023Updated: 12:54 PM Jul 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন অবিজেপি রাজ্যে রাজ্যপালদের ভূমিকা যে ক্রমশ ‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘ন্যক্কারজনক’ হয়ে উঠছে, তা নিয়ে ফের সরব হলেন তামিলনাড়ুর (Tamil Nadu) মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (MK Stalin)। এবার সরাসরি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (Droupadi Murmu) চিঠি লিখে রাজ্যপাল আর এন রবির (Governor RN Ravi) বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন তিনি। সরাসরি তাঁকে ‘রাজ্যের শান্তির পক্ষে বিপজ্জনক’ বলে অভিহিত করে স্ট্যালিন জানান, রাজ্যপাল ওই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। এই পরিস্থিতিতে তাঁকে পদ থেকে অপসারণের আর্জিও জানান তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। যদিও বিষয়টি রাষ্ট্রপতির বিবেচনার উপরেই ছেড়ে দিয়েছেন স্ট্যালিন।

Advertisement

পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, দিল্লি–একের পর এক রাজ্যে নির্বাচিত সরকারের সঙ্গে বারবার সংঘাতে জড়িয়েছেন সংশ্লিষ্ট রাজ্যপাল এবং লেফটেন্যান্ট গভর্নররা। অভিযোগ উঠেছে, তাঁরা কেন্দ্রীয় সরকারের ‘এজেন্ট’ হিসাবে কাজ করছেন। এবং প্রতি ক্ষেত্রেই রাজ্যের ক্ষমতায় রয়েছে কোনও বিজেপি বিরোধী দল। সাম্প্রতিক ঘটনায় তামিলনাড়ুর মন্ত্রী ভি সেন্থিল বালাজিকে একতরফাভাবে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল রবি।

[আরও পড়ুন: শিব সেনার নাম-প্রতীক কার? উদ্ধব শিবিরের মামলা শুনতে রাজি সুপ্রিম কোর্ট]

যদিও পরে সিদ্ধান্ত থেকে পিছু হটেন তিনি। এর পরেই শনিবার রাষ্ট্রপতিকে চিঠি লেখেন স্ট্যালিন। তাতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী দাবি করেন, রাজ্যপাল সাম্প্রদায়িক বিদ্বেষে ইন্ধন দিচ্ছেন। তামিলনাড়ুর শান্তির পক্ষে তিনি বিপজ্জনক। সংবিধানের ১৫৯ ধারার অধীনে যে শপথ নিয়েছিলেন, তা লঙ্ঘন করেছেন রাজ্যপাল।
সেন্থিল বালাজিকে বরখাস্ত করার ইস্যুতেও রাজ্যপাল রবির ‘রাজনৈতিক পক্ষপাতিত্ব’ স্পষ্ট হয়েছে বলে স্ট্যালিন দাবি করেন। তাঁর কথায়, পূর্বতন এআইএডিএমকে আমলে প্রাক্তন মন্ত্রীদের বিরুদ্ধে মামলা করার অনুমোদন দিতে বিলম্ব করেছিলেন রাজ্যপাল। অন্যদিকে, সেন্থিল বালাজির বিরুদ্ধে তদন্ত শুরু হতেই তড়িঘড়ি তাঁকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন। তা থেকেই তাঁর রাজনৈতিক প্রবণতা স্পষ্ট হয়ে গিয়েছে।
রাষ্ট্রপতির কাছে চিঠিতে স্ট্যালিন লিখেছেন, ‘তাঁর আচরণ ও কাজের মাধ্যমে রাজ্যপাল পক্ষপাতদুষ্ট এবং ওই পদে থাকার অযোগ্য বলে প্রমাণিত হয়েছেন। রাজ্যপালের মতো সম্মানজনক পদ থেকে তাঁকে অপসারণ করাই বাঞ্ছনীয়।’

[আরও পড়ুন: ভারতীয় সেনায় ৫০ শতাংশ স্থায়ী নিয়োগ অগ্নিবীরদের থেকে, নিয়ম পরিবর্তনের পথে সরকার]

যদিও রাজ্যপালকে পদ থেকে সরানোর বিষয়টি রাষ্ট্রপতির বিবেচনার উপরেই ছেড়ে দিয়েছেন স্ট্যালিন। একই সঙ্গে চিঠিতে মুখ্যমন্ত্রীর আর্জি, তামিলনাড়ুর রাজ্যপালের পদে আর এন রবির বহাল থাকাটা ভারতের সংবিধান প্রণেতাদের অনুভূতি এবং মর্যাদা অনুযায়ী কাম্য বা উপযুক্ত কি না, সেটাও যেন রাষ্ট্রপতি বিবেচনা
করে দেখেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement