shono
Advertisement

স্বাধীনতার সাত দশক পেরিয়ে প্রথম মহিলা বিধায়ক পাচ্ছে নাগাল্যান্ড

আরেক মহিলা প্রার্থীও এগিয়ে রয়েছেন।
Posted: 04:16 PM Mar 02, 2023Updated: 05:09 PM Mar 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগাল্যান্ডে (Nagaland) যে বিজেপি-এনডিপিপি জোটই ক্ষমতায় প্রত্যাবর্তন করছে তা ইতিমধ্যেই ছবির মতো পরিষ্কার। আফস্পা-বিক্ষোভ নির্বাচনে প্রভাব ফেলবে কিনা তা নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু বেলা গড়াতেই পরিষ্কার, মানুষ রয়েছে পদ্ম শিবিরের পাশে। আর এসবের মধ্যেই আলাদা করে নজর কাড়লেন হেকানি জাকালু। তিনিই হতে চলেছেন নাগাল্যান্ডের প্রথম মহিলা বিধায়ক। ১৪তম বিধানসভা নির্বাচনে এসে তবে নাগাল্যান্ড মহিলা বিধায়ক পাচ্ছে।

Advertisement

পেশায় আইনজীবী-সমাজকর্মী এনডিপিপি প্রার্থী ৪৮ বছরের জাকালু ডিমাপুর-৩ কেন্দ্রে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লোক জনশক্তি পার্টির প্রার্থী আজেটো ঝিমোমিকে হারিয়ে দিয়েছেন ১ হাজার ৫৩৬ ভোটে। তিনি লেডি শ্রীরাম কলেজের প্রাক্তন ছাত্রী। সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয় থেকে তিনি আইনে স্নাতকোত্তর হন। ২০১৮ সালে নারীশক্তি পুরস্কার পেয়েছেন জাকালু। এদিকে তিনি ছাড়াও আরেক মহিলা প্রার্থী সালহৌতুয়োনুয়ো ক্রুসে এগিয়ে রয়েছেন পশ্চিম আঙ্গামি আসনে। এবারের নির্বাচনে নাগাল্যান্ডে ভোটে লড়েছেন মোট চারজন মহিলা।

[আরও পড়ুন: কংগ্রেস নেতার মেয়ের NGOতে বন্ধ বিদেশি অনুদানের লাইসেন্স, তোপ বিরোধীদের]

প্রসঙ্গত, নাগাল্যান্ডে গেরুয়া জোটের জয় প্রায় নিশ্চিত। মেঘালয়ে ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হলেও বাকি দুই রাজ্যের নির্বাচনে বিজেপির জয়জয়কার। নাগাল্যান্ডে ৬০ আসনের মধ্যে ৩৬টি আসনে এগিয়ে বিজেপি-ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি তথা এডিপিপি জোট। প্রশ্ন ছিল, আগামী ৩-৪ বছরের মধ্যে আফস্পা সম্পূর্ণ প্রত্যাহারের অমিত শাহর ঘোষণা বিধানসভা নির্বাচনে প্রভাব পড়বে? উত্তর মিলে গিয়েছে। ফের ক্ষমতায় গেরুয়া জোটের প্রত্যাবর্তন প্রায় নিশ্চিত।

[আরও পড়ুন: আফস্পা-ক্ষোভের প্রভাব পড়ল না ভোটে, নাগাল্যান্ডে ফের ফিরছে বিজেপি জোট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement