shono
Advertisement

খুশির হাওয়া কুনো জাতীয় উদ্যানে, চার শাবকের জন্ম দিল নামিবিয়া থেকে আসা চিতা

সম্প্রতি 'শাশা' নামের একটি চিতার মৃত্যু হয়েছে কুনো উদ্যানে।
Posted: 04:12 PM Mar 29, 2023Updated: 08:28 PM Mar 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন দিন আগে শোকের ছায়া নেমেছিল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park)। মৃত্যু হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) জন্মদিনে নামিবিয়া (Namibia) থেকে আনা একটি মহিলা চিতার (Cheetah)। এদিন বদলে গেল আবহাওয়া। এল সুখবর। নামিবিয়া থেকে আনা একটি মহিলা চিতা চার শাবকের জন্ম দিল। বুধবার টুইট করে এই সুসংবাদ দিলেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপিন্দর যাদব (Bhupender Yadav)।

Advertisement

বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন ধরেই গর্ভবতী চিতাটির উপরে আলাদা করে খেয়াল রাখছিল বনকর্মীরা।অবশেষে এদিন চার শাবকের জন্ম দেয় সে। সুস্থ আছে মা এবং শাবকেরা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী টুইট করেন, “অভিনন্দন! অমৃত কালের (স্বাধীনতার অমৃত মহোৎসব) সময় আমাদের বন্যপ্রাণী সংরক্ষণের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে ১৭ সেপ্টেম্বর ২০২২-এ ভারতে আনা একটি চিতা চারটি শাবকের জন্ম দিয়েছে।” টুইটটিকে মোদিকে ট্যাগও করেন ভূপিন্দর যাদব।

[আরও পড়ুন: SSC মামলায় সুপ্রিম কোর্টে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে তোপ, সরব চাকরিহারাদের আইনজীবী]

তিন দিন আগে মৃত্যু হয়েছে মহিলা চিতা শাশার। গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন ২২ ডিসেম্বর নামিবিয়া থেকে ৮টি চিতাকে আনা হয়েছিল। তারই একটি ছিল মহিলা চিতা শাশা।কুনো জাতীয় উদ্যানে সূত্রে জানা গিয়েছে, ভারতে আসার আগে থেকেই কিডনির অসুখে ভুগছিল শাশা। এর জন্য চিকিৎসাও শুরু করেছিল বন দপ্তর। যদিও শেষরক্ষা হয়নি। তবে এদিন চার শবকের জন্মের পরে বদলে গেছে জাতীয় উদ্যানের আবহাওয়া। দেশে চিতার সংখ্যা বাড়ানোর জন্যই আফ্রিকার দেশ নামিবিয়া থেকে গত বছর চিতা আনা হয়েছিল ভারতে। গত বছর ফেব্রুয়ারি মাসে একসঙ্গে ১২টি চিতাকে কুনো জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত ধরে মহাসমারহে সেই কাজ হয়েছিল। একসঙ্গে চার শাবকের জন্মে সেই লক্ষ্যপূরণের দিকেই এককদম এগোলো কুনো জাতীয় উদ্যান কর্তৃপক্ষ। 

[আরও পড়ুন: জাতীয় সংগীত অবমাননা মামলা: বম্বে হাই কোর্টে খারিজ মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement