shono
Advertisement

দেশবাসীকে ওনামের শুভেচ্ছা মোদির, সকলের সমৃদ্ধি কামনা

ওনাম কেরলের ১০ দিনব্যাপী উৎসব।
Posted: 11:24 AM Aug 29, 2023Updated: 02:45 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশবাসীকে ওনামের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেরলের এই উৎসবে কামনা করলেন সকলের সুখ সমৃদ্ধি। শুভেচ্ছা জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও।  

Advertisement

মঙ্গলবার নিজের এক্স হ্যান্ডেলে (টুইটার) ওনামের শুভেচ্ছা জানান মোদি। তিনি লেখেন, ‘সকলকে ওনামের শুভেচ্ছা। ঈশ্বরের কাছে প্রার্থনা করি সকল দেশবাসীকর জীবন সুখসমৃদ্ধিতে ভরে উঠুক। সবাই সুস্থ থাকুন, আনন্দে থাকুন। বিগত কয়েক বছর ধরে বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ওনাম। এই উৎসব কেরলের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে।” প্রধানমন্ত্রীর মতো কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও তাঁর শুভেচ্ছাবার্তায় কেরলের ঐতিহ্যকে তুলে ধরেন। তিনি বলেন, “রাজ্যের সুখসমৃদ্ধির জন্য যা যা করণীয় সরকার তা করবে।” 

 

[আরও পড়ুন: কেন আসছেন না ভারতে? ‘বন্ধু’ মোদিকে ফোনে ব্যাখ্যা দিলেন পুতিন]

উল্লেখ্য, এ বছর ওনাম শুরু হয়েছে ২০ আগস্ট। চলবে ৩১ আগস্ট পর্যন্ত। উৎসবের ক’দিন নতুন রূপে সেজে ওঠে কেরল। ওনাম কেরলে ১০ দিনব্যাপী উৎসব। মালায়ালম ক্যালেন্ডার অনুসারে, ওনাম উৎসব পালিত হয় চিংগাম মাসে। 

প্রসঙ্গত, চিংগাম হল মালায়ালাম ক্যালেন্ডারের প্রথম মাস, যা বেশিরভাগই আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে পড়ে। এটা বিশ্বাস করা হয় যে ওনাম অর্থাৎ তিরুওনামের দিনে, রাজা বলি তার সমস্ত প্রজাদের সঙ্গে দেখা করতে আসেন, যার আনন্দে এই উৎসব উদযাপিত হয়।

[আরও পড়ুন: এবার সুয্যিমামার দেশে, ২ সেপ্টেম্বর রওনা দেবে ভারতের ‘সূর্যযান’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement