shono
Advertisement

প্রধানমন্ত্রীর মুখ হিসাবে মোদির বিকল্প পাচ্ছে না বিজেপি, বুঝিয়ে দিলেন অমিত শাহ

শিকে ছিঁড়ছে না অমিত শাহর!
Posted: 04:03 PM Mar 18, 2023Updated: 04:19 PM Mar 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির বিকল্প কি বিজেপি খুঁজে পাচ্ছে না? এখনও কি মোদির বিকল্প হিসাবে কোনও মুখকে ভরসা করতে পারছে না গেরুয়া নেতৃত্ব? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সাম্প্রতিক ঘোষণার পর সেই প্রশ্নই মাথাচাড়া দিচ্ছে রাজনৈতিক মহলে। শাহ জানিয়ে দিয়েছেন ২০২৪ সালেও নরেন্দ্র মোদিই (Narendra Modi) বিজেপির প্রধানমন্ত্রীর মুখ। তৃতীয় বারের জন্য তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন।

Advertisement

শুক্রবার দিল্লির এক সমাবেশে শাহ বলেছেন, ২০২৪ সালে কেন্দ্রে লাগাতার তৃতীয়বার ক্ষমতায় আসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন NDA। এবং তৃতীয়বারের জন্যই প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। শাহর বক্তব্য, মোদির আমলে কাশ্মীর সমস্যা, উত্তর-পূর্বের সমস্যা এবং নকশাল সমস্যা অনেকটা মিটেছে। সার্জিক্যাল স্ট্রাইকের পর কোনও বিদেশি শক্তি ভারতে আক্রমণের সাহস পায়নি। শাহ বলছেন,”প্রধানমন্ত্রী কে হবেন সেটা মানুষ ঠিক করেন। কিন্তু আমি গোটা দেশ ঘুরেছি। এবং আমি বলছি ফের NDA ক্ষমতায় আসবে এবং নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হবেন।”

[আর পড়ুন: দুর্নীতির দাগ মোছার চেষ্টা? সিসোদিয়া-সত্যেন্দ্র জৈনদের বাংলো খালির নোটিস দিল AAP সরকার]

মজার কথা হল, মোদিকে যে কৃতিত্ব শাহ দিচ্ছেন, সেই কৃতিত্বগুলি আসলে অমিত শাহর নিজেরই প্রাপ্য। কারণ যদি সত্যিই উত্তর-পূর্ব ভারত, কাশ্মীর বা নকশাল সমস্যার সমাধান হয়ে থাকে, তাহলে সেটার কৃতিত্ব স্বরাষ্ট্রমন্ত্রকেরই (Home Misitry) প্রাপ্য। কিন্তু তা সত্ত্বেও কেন নিজে কৃতিত্ব না দিয়ে মোদিকে কৃতিত্ব দিচ্ছেন শাহ? প্রশ্ন রাজনৈতিক মহলে। অনেকে মনে করছেন, বিজেপি ভালমতোই বুঝে গিয়েছে যে মোদি ছাড়া গোটা দেশে গ্রহণযোগ্য আর কোনও মুখ তাদের হাতে নেই। তাই এখন থেকেই সরকারের সব দপ্তরের কৃতিত্ব মোদিকে দিয়ে তাঁর ভাবমূর্তি মেরামতের চেষ্টা করা হচ্ছে।

[আর পড়ুন: ৬ দিন আগে উদ্বোধন মোদির, খরচ ৮ হাজার কোটি, একরাতের বৃষ্টিতে ‘পুকুর’ সেই রাস্তা]

বস্তুত, এর আগে পরপর তিনবার প্রধানমন্ত্রী এ দেশে আর কেউ হননি। বিজেপিতে একই ব্যক্তির টানা এত দিন ক্ষমতার অলিন্দে থাকা আরও বিরল। কারণ বিজেপির (BJP) গঠনতন্ত্রে বিরাট ভূমিকা থাকে RSS-এর। আর সংঘ কখনওই এক ব্যক্তির প্রধান্য বা আধিপত্য সমর্থন করে না। তা সত্ত্বেও কেন পরপর তিনবার মোদিকে প্রধানমন্ত্রীর মুখ করতে হচ্ছে? তাহলে কি সত্যিই বিকল্প পাচ্ছে না বিজেপি? উঠছে প্রশ্ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement