‘পাকিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক চায় ভারত’, ইমরানকে চিঠি মোদির

06:37 PM Mar 24, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মলগ্ন থেকে ভারত বিরোধিতাই পাকিস্তানের ‘ওয়ান পয়েন্ট অ্যাজেন্ডা’। একাধিক যুদ্ধে হার ও বাংলাদেশের জন্মের ক্ষত নিয়েও ভারতকে রক্তাক্ত করতে মরিয়া দেশটি। তবে বর্তমানে পরিস্থিতি পালটেছে। আন্তর্জাতিক চাপ ও নয়াদিল্লির কড়া জবাবে একাধিকবার শান্তির বার্তা দিয়েছেন পাক সেনাপ্রধান থেকে প্রধানমন্ত্রী। এবার তাতেই সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘পাকিস্তান দিবস’ উপলক্ষে ইমরান খানকে লেখা এক চিঠিতে মোদি জানিয়েছেন, পড়শি দেশটির সঙ্গে ভাল সম্পর্ক চায় ভারত।

Advertisement

[আরও পড়ুন: মার্কিন প্রস্তাব উড়িয়ে ছ’মাসের মধ্যেই ভোট ঘোষণা করতে পারেন আফগান প্রেসিডেন্ট ঘানি]

প্রথমসারির পাক দৈনিক ‘ডন’ সূত্রে খবর, চিঠিতে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত করার বার্তা দিয়েছেন মোদি। চিঠিতে ইমরান খানকে তিনি লেখেন, “প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের জনতার সঙ্গে সম্পর্ক ভাল চায় ভারত। তবে এর জন্য সন্ত্রাসমুক্ত পরিবেশের প্রয়োজন।” সদ্য করোনায় আক্রান্ত ইমরান খানের দ্রুত আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছিলেন মোদি। এবার পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা পাঠালেন নমো। যদিও কূটনৈতিক সৌজন্য দেখিয়ে এই বার্তা প্রতি বছরেই পাঠানো হয়। উল্লেখ্য, সম্প্রতি একটি রিপোর্ট ঘিরে চাঞ্চল্য তৈরি হয় কূটনৈতিক শিবিরে। সেখানে বলা হয়, ভারত-পাক শান্তির নকশা তৈরি হচ্ছে সংযুক্ত আরব আমিরশাহির মধ্যস্থতায়। সম্প্রতি পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া স্বর নরম করে আলোচনার আহ্বান জানিয়েছেন। সব মিলিয়ে দুই পড়শি দেশের মধ্যে কিছুটা হলেও পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে বলে আশা করা হচ্ছে।

Advertising
Advertising

এদিকে, প্রধানমন্ত্রীর এহেন পদক্ষেপের প্রশংসা করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি দলের নেত্রী মেহবুবা মুফতি। তাঁর কথায়, “ইমরান খানের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদির বার্তা সঠিক দিশায় পদক্ষেপ। অটলবিহারী বাজপেয়ী বলছিলেন, আপনি বন্ধু বদলাতে পারেন কিন্তু প্রতিবেশী নয়। আমি আশা করছি এবার দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে শান্তি ফিরবে। কাশ্মীরের ক্ষত সারিয়ে তোলা প্রয়োজন।”

[আরও পড়ুন: উইঘুরদের উপরে নির্যাতনের অভিযোগে চিনের উপরে জারি নিষেধাজ্ঞা, পালটা জবাব বেজিংয়ের]

Advertisement
Next