shono
Advertisement

JEE Main: প্রকাশিত সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষার ফল, প্রথম স্থানে ১৮ জন

১০০ পার্সেন্টাইল পেয়েছেন ৪৪ জন।
Posted: 10:48 AM Sep 15, 2021Updated: 11:56 AM Sep 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার মাঝরাতে প্রকাশিত হল সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স মেইন (JEE Main) পরীক্ষার ফলাফল। ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সর্বভারতীয় এই প্রবেশিকা পরীক্ষায় প্রথম স্থান দখল করেছেন ১৮ জন পড়ুয়া। ১০০ পার্সেন্টাইলে রয়েছেন ৪৪ জন।

Advertisement

দেশে ইঞ্জিনিয়ারিংয়ে ভরতির সবচেয়ে বড় পরীক্ষা এটি। এবছর সাধারণ পরীক্ষার্থীদের কথা ভেবে মোট ১৩টি ভাষায় এই পরীক্ষা নেওয়া হয়। সেগুলি হল ইংরেজি, হিন্দি, গুজরাটি, অসমিয়া, বাংলা, কন্নড়, মালয়ালাম, মরাঠি, ওড়িয়া, পাঞ্জাবী, তামিল, তেলুগু এবং উর্দু। এ বছর মোট চারটি ভাগে ভাগ করে এই পরীক্ষা হয়। পরীক্ষার্থীদের সুবিধার্থেই পরীক্ষাটিকে চারটি ভাগে ভাগ করে দেওয়া হয়।

[আরও পড়ুন: এবার জিএসটির আওতায় আসছে পেট্রল-ডিজেল? সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে GST কাউন্সিল]

প্রথম দুই দফার পরীক্ষা হয় ফেব্রুয়ারি ও মার্চে। তৃতীয় ও চতুর্থ দফার পরীক্ষা হওয়ার কথা ছিল এপ্রিল ও মে মাসে। কিন্তু করোনার জেরে তা পিছিয়ে দিতে হয়। শেষে জুলাই এবং আগস্টে পরীক্ষা নেওয়া হয়। আগস্টে শেষ পর্বের পরীক্ষার পর মাসখানেক কাটতে না কাটতেই ফলপ্রকাশ করে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। ফলাফল জানা যাবে, JEE Main-এর অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in এ। এছাড়া এনটিএ’র ওয়েবসাইটেও জানা যাবে ফলাফল।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে নাশকতার ছক, নেপথ্যে দাউদের টাকা! চাঞ্চল্যকর স্বীকারোক্তি দিল্লিতে ধৃত জঙ্গিদের]

প্রায় ন’লক্ষ ৩৪ হাজার পরীক্ষার্থী বসেছিলেন এবারের পরীক্ষায়। তার মধ্যে প্রথম হয়েছে ১৮ জন। NTA‘র প্রকাশিত বিবৃতি অনুযায়ী প্রথম স্থানাধিকারী পরীক্ষার্থীদের মধ্যে চারজনই অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। তাছাড়া তেলাঙ্গানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থান থেকে দু’জন করে প্রথম স্থানে রয়েছেন। এছাড়া পঞ্জাব, বিহার, চণ্ডীগড়, মহারাষ্ট্রের একজন করে পরীক্ষার্থী শীর্ষ স্থানে দখল করেছেন। সব মিলিয়ে অহিন্দিভাষী রাজ্যগুলির পড়ুয়াদের সাফল্যের হার অভাবনীয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement