shono
Advertisement
NDA

অগ্রাহ্য ইন্ডিয়া জোটের দাবি! লোকসভার ডেপুটি স্পিকার পদও চাইছে NDA

নরেন্দ্র মোদি সরকার গত পাঁচ বছর ডেপুটি স্পিকার পদটি ফাঁকা রেখেছিল।
Published By: Subhajit MandalPosted: 11:01 AM Jun 28, 2024Updated: 04:38 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার ডেপুটি স্পিকার পদও ছাড়া হবে না বিরোধীদের! ওই পদেও বসতে চলেছেন এনডিএ জোটের সাংসদ। সিদ্ধান্ত নিয়ে ফেলল বিজেপির শীর্ষ নেতৃত্ব। তবে এনডিএ জোটে ডেপুটি স্পিকার পদটি বিজেপির (BJP) হাতে থাকবে, নাকি জোটের অন্য শরিকের হাতে, সেটা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। নিজেদের সূত্রকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম।

Advertisement

সাধারণত, স্পিকার নির্বাচনের সাতদিনের মধ্যে ডেপুটি স্পিকার (Deputy Speaker) নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে যায়। ভারতীয় গণতন্ত্রের অলিখিত রীতি অনুযায়ী, ডেপুটি স্পিকারের পদটি দেওয়া হয় বিরোধীদের। কিন্তু নরেন্দ্র মোদি সরকার গত পাঁচ বছর ডেপুটি স্পিকার পদটি ফাঁকা রেখেছিল। বস্তুত বিরোধীরা মনে করছে, ডেপুটি স্পিকার পদটি না দিয়ে আগের পাঁচ বছর তাঁদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এবার অন্তত সরকারের উচিত ডেপুটি স্পিকারের পদটি বিরোধীদের দেওয়া।

[আরও পড়ুন: NEET প্রশ্নফাঁস দুর্নীতি মানলেন রাষ্ট্রপতি, দলমত নির্বিশেষে ব্যবস্থা নেওয়ার বার্তা]

স্পিকার পদে বিরোধীদের কাউকে বসানোর জন্য তোড়জোড় শুরু হয়ে গিয়েছে ‘ইন্ডিয়া’ (INDIA) জোটের অন্দরে। আর এই কাজের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে তৃণমূল কংগ্রেস। সূত্রের খবর, তৃণমূলের পক্ষ থেকে ইন্ডিয়া জোটে থাকা সমাজবাদী পার্টি (সপা), আম আদমি পার্টি (আপ)-এর মতো দলগুলির মধ্যে এ বিষয়ে আলোচনা চলছে। ইন্ডিয়া জোটের পক্ষ থেকে যাতে সর্বসম্মতভাবে কাউকে প্রার্থী করা যায়, তার জন্যই উদ্যোগী হয়েছে তৃণমূল।

[আরও পড়ুন: অলস ভারত! প্রাপ্তবয়স্ক নাগরিকদের অর্ধেকই ‘আনফিট’, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

তবে বিরোধীদের কোনও দাবিই সম্ভবত মানা হবে না। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, গত পাঁচ বছর যে পদটি ফাঁকা ছিল, এবার সেটাও শাসক শিবিরের হাতেই থাকছে। সূত্রের খবর, বিজেপির হাতেই ডেপুটি স্পিকারের পদ থাকবে, না কি টিডিপি (TDP) বা জেডিইউয়ের (JDU) মতো কাউকে ছাড়া হবে, তা নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যেই জেডিইউ এবং টিডিপির সাংসদরা মোদির সঙ্গে দেখাও করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভার ডেপুটি স্পিকার পদও ছাড়া হবে না বিরোধীদের!
  • ওই পদেও বসতে চলেছেন এনডিএ জোটের সাংসদ।
  • সিদ্ধান্ত নিয়ে ফেলল বিজেপির শীর্ষ নেতৃত্ব।
Advertisement