shono
Advertisement

মোদি-নেতানিয়াহু মুদ্রার এপিঠ-ওপিঠ! প্রধানমন্ত্রীকে জোরালো তোপ কংগ্রেসের

ইজরায়েলের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী।
Posted: 08:22 PM Nov 24, 2023Updated: 08:22 PM Nov 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস-ইজরায়েল সংঘর্ষের আঁচ এখনও কমেনি। চারদিনের যুদ্ধবিরতির মধ্যেও ধিকিধিকি জ্বলছে উত্তেজনা। এই লড়াইয়ের দিকে তাকিয়ে সারা বিশ্ব। এবার মধ্যপ্রাচ্যের সংঘাতের আঁচ এসে লাগল ভারতীয় রাজনীতিতেও। আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগেই এই ইস্যুকে কাজে লাগিয়ে মোদিকে তোপ দাগলেন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। দাবি করলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আসলে একই মুদ্রার এপিঠ ওপিঠ। তাঁর এহেন খোঁচা ঘিরে উত্তাল রাজনৈতিক মহল।  

Advertisement

ঠিক কী হয়েছিল? বৃহস্পতিবার কেরলের কোঝিকোড় সৈকতে প্যালেস্তিনীয়দের সমর্থনে একটি সমাবেশের আয়োজন করে কেরল প্রদেশ কংগ্রেস কমিটি (কেপিসিসি)। অনুষ্ঠানের সূচনা করেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ কেসি বেণুগোপাল (KC Venugopal)। সেখানেই তিনি বলেন, “নেতানিয়াহু ও মোদি একই ধরনের। একজন জায়নবাদের প্রতীক ও অন্যজন জাতিহত্যার পক্ষে।” ইজরায়েলের প্রতি মোদির সমর্থন নিয়ে তিনি বলেন, “আমেরিকা সবসময়ই উপনিবেশের সমর্থক। এবং তারা ইজরায়েলকে সমর্থন করে। মোদিও দ্রুত ইজরায়েলের প্রতি সমর্থন প্রদর্শন করেছেন। সাধারণত যখন প্রধানমন্ত্রী কোনও বিবৃতি দেন তখন সেটি বহু নিয়মের মধ্যে দিয়ে যায়। কিন্তু এক্ষেত্রে সেগুলো মানা হয়নি। তিনি এক্স হ্যান্ডেলেই ইজরায়েলকে সমর্থন করে গিয়েছেন।” 

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যের আকাশে জিপিএস সিগন্যাল হারিয়ে ফেলছে ভারতীয় বিমানগুলো, ঘনাচ্ছে রহস্য]

তিনি আরও বলেন, “এই যুদ্ধ শুরু হওয়ার পরই আমাদের কার্যনির্বাহী কমিটি একটি প্রস্তাব পেশ করেছিল। এই বিবৃতি দেশের সব কংগ্রেস কর্মীদের জন্য প্রযোজ্য।” এছাড়াও প্যালেস্তিনীয়দের সমর্থনে বেণুগোপাল বলেন, প্যালেস্টাইনের মানুষ তাঁদের জন্মভূমির জন্য লড়াই করেছেন এবং তাঁর দল সবসময় এই লড়াই সমর্থনে ছিল। জানা গিয়েছে, এদিনের সমাবেশে বেণুগোপাল ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর ও অন্যান্য রাজ্যস্তরের নেতারা। 

উল্লেখ্য, হামাসের বিরুদ্ধে ইজরায়েল (Isarel) যুদ্ধে নামার পর সংঘর্ষের চতুর্থদিনে নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছিলেন মোদি। সেসময় এক্স হ্যান্ডেলে মোদি জানিয়েছিলেন, ‘ফোন করে বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপডেট দেওয়ার জন্য ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে। এই খারাপ সময়ে ইজরায়েলের পাশে দৃঢ়ভাবে দাঁড়াচ্ছে ভারতের মানুষ। ভারত দ্ব্যর্থহীনভাবে সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করে।’

[আরও পড়ুন: চিনে নিউমোনিয়া আতঙ্ক, H9N2 ভাইরাসের প্রকোপ! সতর্ক নজর রাখছে ভারত

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement