shono
Advertisement
Bharatiya Nyaya Sanhita

IPC অতীত, কার্যকর ভারতীয় ন্যায় সংহিতা, দিল্লিতে নয়া আইনে দায়ের প্রথম FIR

Published By: Sucheta SenguptaPosted: 09:20 AM Jul 01, 2024Updated: 09:31 AM Jul 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ জমানার ভারতীয় দণ্ডবিধি-সহ তিন আইন অতীত। ১ জুলাই, সোমবার থেকে দেশজুড়ে কার্যকর নয়া তিন আইন - ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। আর তা চালুর সঙ্গে সঙ্গেই দিল্লিতে দায়ের হল নয়া আইনে প্রথম এফআইআর (FIR)। দিল্লির কমলা মার্কেট থানায় এক হকারের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। অভিযোগ, নয়াদিল্লি রেলস্টেশনের ফুটব্রিজের সামনের জায়গা দখল করে বিক্রিবাটা করছিলেন। আজ থেকে ভারতীয় দণ্ডবিধি (IPC) বদলে ভারতীয় ন্যায় সংহিতা আজ থেকেই কার্যকর হওয়ায় নতুন আইনেই মামলাটি দায়ের হয়েছে।

Advertisement

দেশে অপরাধ দমনে ঔপনিবেশিক আইন বদলে নতুন আইন কার্যকরের এই যাত্রা বহু আগেই শুরু করেছিল মোদি সরকার। গত বাদল অধিবেশনে ভারতীয় দণ্ডবিধির (IPC) বদলে ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (CrPC) আইনের পরিবর্তে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) এবং ভারতীয় সাক্ষ্য আইন বা IEC-এর জায়গায় ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম (BSA) - এই তিন বিকল্প আইনে প্রস্তাব পেশ হয় সংসদে। পরবর্তী শীতকালীন অধিবেশনে বিরোধীদের আপত্তি উড়িয়ে নয়া তিন আইন পাশ হয়ে যায়। অর্থাৎ চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই স্পষ্ট হয়ে যায়, অপরাধ দমনে ব্রিটিশ আমলের আইনগুলির বিসর্জন ঘটতে চলেছে। ১ জুলাই থেকে নয়া নিয়ম কার্যকর হবে বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: বিরাট অঙ্কের অর্থপ্রাপ্তি টিম ইন্ডিয়ার, বিশ্বজয়ীদের জন্য পুরস্কার ঘোষণা জয় শাহর]

কেন্দ্রে নতুন সরকার গঠনের পর যে তিন নয়া আইন লাগু হবে, তা জানাই ছিল। যদিও ভোটের পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখে এখনই এই আইন কার্যকর না করার আবেদন জানিয়েছিলেন। তাতেও লাভ হয়নি। পূর্বঘোষণা মতোই ১ জুলাই থেকে তা লাগু হয়ে গেল। এমনকী দিল্লিতে (New Delhi) হকারের বিরুদ্ধে যে অপরাধমূলক কাজের অভিযোগে থানায় মামলা হল, সেটাও ভারতীয় ন্যায় সংহিতার অধীনে। এই মুহূর্তে দিল্লিতে চলছে সংসদের অধিবেশন (Parliament Session)। সোমবার অধিবেশনে তিন নয়া আইনের বিরোধিতায় সরব হতে চলেছেন তৃণমূল-সহ INDIA জোটের সদস্যরা।

[আরও পড়ুন: টি-২০ থেকে অবসর, জাতীয় দলে বিরাট-রোহিতের ভবিষ্যৎ কী? মুখ খুললেন সম্ভাব্য কোচ গম্ভীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আজ থেকে ভারতীয় দণ্ডবিধি অতীত, কার্যকর ভারতীয় ন্য়ায় সংহিতার তিন আইন।
  • দিল্লির এক হকারের বিরুদ্ধে কমলা মার্কেট থানায় দায়ের নয়া আইনে প্রথম FIR.
Advertisement