shono
Advertisement

‘অর্ধেক দেশ খেতে পাচ্ছে না, আর আপনি নতুন সংসদ বানাচ্ছেন?’মোদিকে তোপ কমল হাসানের

আজ থেকে প্রচার শুরু করছে কমল হাসানের দল।
Posted: 01:27 PM Dec 13, 2020Updated: 01:32 PM Dec 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর জেরে ধাক্কা খয়েছে দেশের অর্থনীতি। দেশের অর্ধেক মানুষ অনাহারে, কর্মহীন। সেই সময় হাজার কোটি খরচ করে নতুন সংসদ ভবনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন অভিনেতা রাজনীতিবিদ কমল হাসান (Kamal Hassan)।

Advertisement

রবিবার থেকে ২০২১ সালের তামিলনাড়ু বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করছেন মাক্কাল নিধি মইয়াম (MNM) দলের পুরোধা কমল হাসান। প্রচার শুরু কয়েক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলেন তিনি। টুইটারে লিখলেন, “করোনা ভাইরাসের মারে যখন প্রায় স্তব্ধ জনজীবন, অর্ধেক মানুষ না খেয়ে রয়েছে। এখন হাজার কোটি খরচ করে নতুন সংসদ ভবন তৈরির প্রয়োজন কী?”

[আরও পড়ুন : ‘কাপুরুষোচিত’, সংসদে হামলার ১৯ বছর পূর্তিতে তীব্র নিন্দা প্রধানমন্ত্রীর]

এ প্রসঙ্গে বলতে গিয়ে দক্ষিণের এই অভিনেতা তথা রাজনীতিবিদ চিনের প্রাচীরের উদাহরণও টেনে আনেন। লেখেন, “যখন চিনের প্রাচীর তৈরি হচ্ছিল, তখন চিনে হাজার-হাজার মানুষ না খেয়ে মারা যাচ্ছিলেন। তখন সে দেশের শাসক বলেছিল, মানুষকে বাঁচাতে এই প্রাচীর তৈরি করা হচ্ছে। কিন্তু আপনারা জনগণকে কার থেকে বাঁচাতে হাজার কোটির সংসদ ভবন তৈরি করছেন?” ওয়াকিবহাল মহল মনে করছে, প্রচার শুরুর আগেই নিজের দলের আক্রমণের সুর বেঁধে দিলেন কমল।

মোদি সরকার ৯৭১ কোটি টাকা খরচ নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করতেই তা নিয়ে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। বিরোধীরা প্রশ্ন তুলছে, সদ্য করোনার মারে বিধ্বস্ত অর্থনীতির উপর নতুন করে চাপ কেন? সংসদ ভবনের পরিবর্তনের দরকারটাই বা কী? সমস্যা গড়িয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court) পর্যন্তও। তবে, যাবতীয় বিতর্ককে পিছনে ফেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করে ফেলেছেন।

[আরও পড়ুন : বড়ো শান্তিচুক্তির ফসল, অসম বিধানসভার আগে BTC নির্বাচনে বড় সাফল্য বিজেপির]

উল্লেখ্য, নতুন সংসদ ভবন তৈরির জন্য দরপত্র আগেই ডাকা হয়েছিল। দরপত্র দিয়েছিল লারসেন অ্যান্ড টুরবো, সাপুরজি-সহ মোট সাতটি সংস্থা। ভবন তৈরির জন্য সর্বোচ্চ খরচ ধরা হয়েছিল ৯৭১ কোটি টাকা। তবে সবচেয়ে কম দর হেঁকে বরাত পেয়েছে টাটা গোষ্ঠী (Tata Group)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement