shono
Advertisement

কুখ্যাত খলিস্তানি জঙ্গি গুরজিৎ সিং নিজ্জরকে গ্রেপ্তার করল NIA

দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয় নিজ্জরকে।
Posted: 08:22 AM Dec 24, 2020Updated: 08:22 AM Dec 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাস দমনে বড়সড় সাফল্য পেল ভারত। এবার জাতীয় তদন্তকারী সংস্থার (NIA) হাতে গ্রেপ্তার কুখ্যাত খলিস্তানি জঙ্গি গুরজিৎ সিং নিজ্জর।

Advertisement

[আরও পড়ুন: সিস্টার অভয়া হত্যাকাণ্ডে সাজা ঘোষণা, পাদ্রী-সহ ২ অপরাধীর যাবজ্জীবন জেল]

এনআইএ সূত্রে খবর, মঙ্গলবাররাতে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয় নিজ্জরকে। তার গ্রেপ্তারিকে বড়সড় সাফল্য হিসেবে দেখছে নিরাপত্তা মহল। বেশ কয়েকটি সন্ত্রাসবাদী মামলায তাঁকে খুঁজছিল পুলিশ। ২০১৮ সালে পুনেতে খলিস্তানি ষড়যন্ত্রের একটি মামলায হরপাল সিং নামের এক জঙ্গিকে গ্রেপ্তার করে মহারাষ্ট্র সন্ত্রাস দমন শাখা। শিখ জঙ্গি গোষ্ঠী বব্বর খালসা ইন্টারন্যাশনানের সদস্য ছিল হরপাল। তাকে জেরা করে নিজ্জর সম্পর্কে বেশ কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর বের করেন গোয়েন্দারা। তারপরই পাঞ্জাব থেকে মইন খান নামের আরও এক জঙ্গিকে গ্রেপ্তার করে পুলিশ। প্রসঙ্গত, পাঞ্জাবের অমৃতসরের বাসিন্দা নিজ্জর। ২০১৭ সালে অন্য সংস্থানের জন্য সাইপ্রাস পাড়ি দেয় সে। সেখানেই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ হয় তার। ক্রমে ভারতে শিখ বিচ্ছিন্নতাবাদের মুখ হয়ে ওঠে সে।

উল্লেখ্য, কয়েকদিন আগে আদলতে দাখিল করা চার্জশিটে জাতীয় তদন্তকারী সংস্থা জানিয়েছিল। ভারতীয় সেনার শিখ জওয়ানদের বিদ্রোহের জন্য উসকানি দিচ্ছে খলিস্তানিরা। এই কাজে প্রত্যক্ষভাবে জড়িত আমেরিকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (SFJ)। নিজের রিপোর্টে কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করার জন্য ফৌজের (Indian Army) শিখ জওয়ানদের লাগাতার উসকানি দিচ্ছে খলিস্তানি সংগঠন SFJ-র প্রধান গুরপতওয়ান্ত সিং পান্নুন। এছাড়া, কাশ্মীরেও জঙ্গিদের মদত দিচ্ছে সংগঠনটি। চার্জশিটে পান্নুন-সহ ‘খলিস্তান টাইগার ফোর্স’-এর প্রধান হরদীপ সিং নিজ্জর ও ‘বব্বর খালসা ইন্টারন্যাশনাল’-এর প্রধান পরমজিৎ সিং ওরফে পম্মা-সহ ১৬ জন বিচ্ছিন্নতাবাদী নেতার নাম উল্লেখ করেছে NIA। তাৎপর্যপূর্ণভাবে, দেশে চলা কৃষক আন্দোলনের আবহে কেন্দ্রীয় গোয়েন্দাদের এই রিপোর্টে রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে। এই বিক্ষোভকে কাজে লাগিয়ে পাকিস্তানের মদতে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে ইন্ধন জোগানোর চেষ্টা করছে বিশ্লেষকরা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: সিস্টার অভয়া হত্যাকাণ্ডে সাজা ঘোষণা, পাদ্রী-সহ ২ অপরাধীর যাবজ্জীবন জেল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement