shono
Advertisement

বিরোধী জোটের INDIA নাম চাননি নীতীশ! কেন আপত্তি?

জোটের নাম দেশের নামে করার প্রস্তাব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 11:04 AM Jul 19, 2023Updated: 11:05 AM Jul 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঙ্গালুরুর (Bengaluru) জোটমঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রস্তাবে ২৬টি দলের বিরোধী জোটের নাম হয়েছে ‘ইন্ডিয়া’ বা ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স (India)। কিন্তু সেই নাম নাকি পছন্দ নয় নীতীশ কুমারের (Nitish Kumar)! বিহারের মুখ্যমন্ত্রী জোটের এই নামকরণের তীব্র বিরোধিতা করেছিলেন বলেই দাবি সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের এক সূত্রের।

Advertisement

কিন্তু কেন আপত্তি নীতীশের? সূত্রের দাবি, আগে থেকে নাকি কিছুই জানানো হয়নি নীতীশকে। বৈঠকে আচমকাই নামটি প্রকাশ করা হয়। এতেই চটে যান জেডিইউ সুপ্রিমো। প্রশ্ন তোলেন, কী করে জোটের নাম ‘ইন্ডিয়া’ হতে পারে। আসলে বিরোধীদের একজোট করার ক্ষেত্রে বর্ষীয়ান নীতীশের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু যেভাবে কংগ্রেস আচমকাই জোটের নেতৃত্ব দেওয়ার চেষ্টা করছে, তাতে অসন্তুষ্ট জেডিইউ ও আরজেডি। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, বিরোধী জোট তৈরির পরই কি তাতে ফাটলের আশঙ্কার বীজও পোঁতা হয়ে গেল?

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া মুখ ফেরাতেই আসরে ভারত, কমনওয়েলথ গেমসের জন্য তৈরি হচ্ছে আহমেদাবাদ!]

উল্লেখ্য, মঙ্গলবার বেঙ্গালুরুর বৈঠকের পরে বিজেপি-বিরোধী জোটের নতুন নাম ঘোষণা করেন বৈঠকের আহ্বায়ক কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। জানানো হয়, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে নতুন নামকরণ হয়েছে বিরোধী মঞ্চের। তা হল ‘ইন্ডিয়া’। জোটের নাম দেশের নামে অর্থাৎ ‘ইন্ডিয়া’ হোক, এই প্রস্তাব করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নামকরণ নিয়ে কটাক্ষ করেছে বিজেপি (BJP)। এই বিষয়ে দলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বিজেপির দাবি, নিজেদের অস্তিত্ব রক্ষায় দেশের নাম ব্যবহার করছে বিরোধীরা।

[আরও পড়ুন: দশ বছর পর টাকা ফেরত পাবেন সাহারার লগ্নিকারীরা! চালু নয়া ‘রিফান্ড পোর্টাল’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement