shono
Advertisement

নিশীথের কনভয়ে হামলা: আপাতত CBI তদন্ত নয়, হাই কোর্টে মামলা ফেরাল শীর্ষ আদালত

হাই কোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল।
Posted: 12:47 PM Apr 13, 2023Updated: 01:01 PM Apr 13, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: নিশীথ প্রামানিকের (Nisith Pramanik) কনভয়ে হামলার ঘটনায় সিবিআই তদন্ত নয়। আপাতত তদন্ত চালিয়ে যাবে রাজ্য পুলিশই। নির্দেশ সুপ্রিম কোর্টের। তবে তদন্তের ভবিষ্যৎ কী, সিবিআই না কি রাজ্য় পুলিশ তদন্ত করবে তা চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য কলকাতা হাই কোর্টে মামলা ফেরত পাঠাল শীর্ষ আদালত। পুলিশের নথি খতিয়ে দেখে তদন্তের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিল সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। এরপরই কলকাতা হাই কোর্টের বিচারপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

Advertisement

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কনভয়ে হামলার ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। দিনহাটার ঘটনায় গেরুয়া শিবিরের অভিযোগের তিরে বাংলার শাসকদল। আর তৃণমূলের (TMC) দাবি, ওটা দিনহাটার সাধারণ মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ। কোচবিহারের সাহেবগঞ্জ থানার পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে। ইচ্ছাকৃতভাবে বিজেপি নেতাদের বিরুদ্ধে পুলিশ মামলা করেছে বলেই দাবি করে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: ভোরের কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ড, দোকানের ভিতর ঝলসে মৃত বাবা-ছেলে]

পালটা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে ও সিবিআই তদন্তের দাবিতে কলকাতা হাই কোর্টে মামলা করে বিজেপি। সেই মামলায় রাজ্য পুলিশের ভূমিকার সমালোচনা করে সিবিআই তদন্তের নির্দেশ দেন হাই কোর্টের বিচারপতি হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। পালটা এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য।

এদিন সেই মামলায় শীর্ষ আদালতে মুখ পুড়ল বঙ্গ বিজেপির। আপাতত সিবিআই তদন্ত নয় বলে জানিয়ে দিলেন প্রধান বিচারপতি। তবে মামলা ফেরত গেল কলকাতা হাই কোর্টে। তাঁরাই নতুন করে সিদ্ধান্ত নেবে, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ে হামলার তদন্ত কে করবে, রাজ্য় পুলিশ না কি সিবিআই?

[আরও পড়ুন: পুলিশে নিয়োগ না হওয়ায় চাপ বাড়ছে সিভিক ভলান্টিয়ারদের, ফের রাজ্যকে তোপ বিচারপতি মান্থার]

শীর্ষ আদালতের রায়ে স্বাভাবিকভাবে স্বস্তিতে রাজ্য় সরকার। এ প্রসঙ্গে রাজ্যের শাসকদল তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, হাই কোর্টে একটা প্রবণতা তৈরি হয়েছে, সবকিছুতে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া। সুপ্রিম কোর্ট কিন্তু সেই রায় খারিজ করছে। তাই হাই কোর্টের ভেবে দেখা উচিত। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement