shono
Advertisement

সুপ্রিম কোর্টে বড় জয় আপের, দিল্লির মেয়র নির্বাচনে ভোট দিতে পারবেন না মনোনীতরা

সুপ্রিম কোর্টের রায়কে 'গণতন্ত্রের জয়' বলছেন কেজরিওয়াল।
Posted: 06:57 PM Feb 17, 2023Updated: 06:58 PM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে (Supreme Court) বড় জয় আম আদমি পার্টির (AAP)। দিল্লির মেয়র নির্বাচনে উপরাজ্যপাল মনোনীত পুরসভার সদস্যরা ভোট দিতে পারবেন না বলে জানিয়ে দিল শীর্ষ আদালত। নিঃসন্দেহে এই রায়ে স্বস্তিতে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। মনে করা হচ্ছে এই রায়ের পর মেয়র নির্বাচন নিয়ে গেরুয়া ও ঝাড়ু শিবিরের মধ্যে চলতে থাকা লড়াইয়ের সমাপ্তি হবে।

Advertisement

গত ডিসেম্বরে ১৫ বছরের বিজেপি-রাজের অবসান ঘটিয়ে দিল্লি পুরনিগমের ক্ষমতা দখল করে আপ। ২৫০ আসনের দিল্লি পুরনিগমে ম্যাজিক ফিগার পেরিয়ে ১৩৪টি আসনে জয়ী হয় তারা। বিজেপি (BJP) পেয়েছে ১০৪টি আসন। কিন্তু এরপরও মেয়র নির্বাচন নিয়ে জট কাটেনি। গত দু’মাসে তিনবার মেয়র নির্বাচন ভেস্তে গিয়েছে। আপ এর পিছনে বিজেপির ‘চক্রান্তে’র অভিযোগ তুলেছে। জানিয়েছে, যেন তেন প্রকারেণ দিল্লি পুরসভার দখল রাখতে নিজেদের প্রার্থীকে মেয়র পদে বসাতে মরিয়া পদ্ম শিবির।

[আরও পড়ুন: মোদিকে নিয়ে মন্তব্য করে বিতর্কে মার্কিন ধনকুবের, কে এই জর্জ সোরস?]

শেষবার যে নির্বাচন হয়েছিল সেখানে উপরাজ্যপাল ভিকে সাক্সেনা মনোনীত সদস্যরা তথা অল্ডারম্যানদের দেখা যায় ভোট দেওয়ার চেষ্টা করতে। আপ সদস্যরা এতে বাধা দিলে নির্বাচন পিছিয়ে যায়। কিন্তু এবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়ে দিল, মনোনীত সদস্যদের ভোটাধিকার থাকা উচিত নয়। সেই সঙ্গে এও জানানো হয়েছে, মেয়র নির্বাচিত হওয়ার পর তবেই ডেপুটি মেয়র নির্বাচন করা যাবে।

স্বাভাবিক ভাবেই এই জয়ে অত্যন্ত খুশি আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তিনি টুইটারে লিখেছেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ গণতন্ত্রের জয়। সুপ্রিম কোর্টকে অনেক অনেক ধন্যবাদ। আড়াই মাস পরে এবার মেয়র পাবে দিল্লি।’

[আরও পড়ুন: ‘স্বচ্ছতা জরুরি’, আদানি ইস্যুতে কেন্দ্রের ‘বন্ধ খামে’র শর্ত খারিজ সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement