shono
Advertisement

১ লক্ষ কোটি টাকারও বেশি GST ফাঁকি! কাঠগড়ায় অনলাইন গেমিং সংস্থাগুলি

অভিযান চালিয়ে ১৮ হাজার ৫৪১ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।
Posted: 05:22 PM Dec 05, 2023Updated: 05:22 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইন বেটিং এবং গেমিং অ্যাপ সংস্থাগুলিকে নিয়ে (Online Gaming App) অভিযোগ ছিলই আগেই। এবার কর ফাঁকির অভিযোগে কেন্দ্রের তরফে মোট ৭১টি শো কজ নোটিস পাঠানো হল সংস্থাগুলিকে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২০২২-২৩ এবং ২০২২-২৪ অর্থবর্ষে ১ লক্ষ ১২ হাজার কোটি কর ফাঁকি দিয়েছে অনলাইন গেমিং অ্যাপ সংস্থাগুলি।

Advertisement

শুধুমাত্র ২০২৩ সালের অক্টোবর অবধি ১ লক্ষ ৫১ হাজার কোটি টাকার জিএসটি ফাঁকি দিয়েছে গেমিং অ্যাপ-সহ বিভিন্ন সংস্থা। একাধিক অভিযোগ গ্রেপ্তার করা হয়েছে ১৫৪ জনকে। অন্যদিকে এখনও পর্যন্ত অভিযুক্ত সংস্থাগুলির থেকে ১৮ হাজার ৫৪১ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় সংস্থাগুলি।

[আরও পড়ুন: গেরুয়া ঝড়ের রেশেই ফের কামাল, আবার সর্বকালের রেকর্ড উত্থান সেনসেক্সের]

রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, ২০২২-২৩ অর্থবর্ষে মোট কর ফাঁকির পরিমাণ ১ লক্ষ ৩১ কোটি। অভিযুক্ত ১৯০ জনক গ্রেপ্তার করা হয়েছে। অন্যদিকে অভিযান চালিয়ে ৩৩ হাজার ২২৬ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। ২০২১-২২, ২০২০-২১ এবং ২০১৯-২০ জিএসটি ফাঁকির পরিমাণ যথাক্রমে ৭৩, ২৩৮, ৪৯২৩৮ এবং ৪০,৮৫৩ কোটি টাকা। তবে সবচেয়ে অস্বস্তির কারণ অনলাইন গেমিং সংস্থাগুলি। সিংহভাগ কর ফাঁকির অভিযোগ তাদের বিরুদ্ধেই। সেই কারণেই ৭১টি নোটিস পাঠানো হয়েছে।  

 

[আরও পড়ুন: ‘আরও ব্যর্থতা আসবে, তৈরি থাকুন’, নাম না করে ফের বিরোধীদের খোঁচা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement