shono
Advertisement

জমির বিনিময়ে চাকরি! লালুর পরিবারের ৬ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ED

লালু রেলমন্ত্রী থাকাকালীন দুর্নীতির অভিযোগ।
Posted: 05:42 PM Jul 31, 2023Updated: 06:02 PM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাধিক দুর্নীতিতে অভিযুক্ত হয়ে জেল খেটেছেন। জেলমুক্ত হওয়ার পর কিডনির অসুখে ভুগছিলেন। এখনও অবশ্য খানিকটা সুস্থ। তথাপি ভাল দিন ফিরছে না ভারতীয় রাজনীতির অন্যতম রঙিন চরিত্র লালু প্রসাদ যাদবের (Lalu Prasad Yadav)। সোমবার যাদব পরিবারের ৬ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি (ED)। অভিযোগ, ২০০৪-০৯ সালে লালু যখন রেলমন্ত্রী ছিলেন, সেই সময় জমির বিনিময়ে বিহারের বাসন্দা বহু যুবককে চাকরি দেয় যাদব পরিবার। সেই সম্পত্তিই এদিন বাজেয়াপ্ত করেছি এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট।

Advertisement

গত ১৮ মে জমির বিনিয়ময়ে চাকরির মামলাতে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লালুর স্ত্রী রাবরী দেবীকে টানা পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। এছাড়াও গত কয়েক মাসে ইডির জেরার মুখে পড়তে হয়েছে বিহারে উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, আরজেডি সাংসদ মিসা ভারতী, চান্দা যাদব, রাগিনী যাদবকে। এর পর জুলাই মাসে সিবিআই লালু যাদব, তাঁর ছেলে এবং স্ত্রী-সহ ১৮ জনের বিরুদ্ধে এই মামলায় দ্বিতীয় চার্জশিট দাখিল করে। প্রথমবার চার্জশিট দাখিল হয়েছিল ১৮ মে, ২০২২। সেখানে নাম ছিল লালু, রাবরী, তাঁদের দুই কন্যা এবং এক অজ্ঞাত সরকারী কর্মচারী-সহ ১৫ জনের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘এখানে নিরামিষাশীরাই বসতে পারবেন’, IIT বম্বের ক্যান্টিনে বিতর্কিত পোস্টারে ছাত্র বিক্ষোভ]

যাদব পরিবারের বিরুদ্ধে অভিযোগ, লালু রেলমন্ত্রী থাকাকালীন জমির বিনিময়ে চাকরি দেওয়ার দুর্নীতি হয়েছে যথেচ্ছভাবে। হয় যাঁরা চাকরি পেয়েছেন তাঁরা জমি উপহার দিয়েছেন যাদব পরিবারকে। অথবা নামমাত্র দামে যাদব পরিবারের সদস্যদের জমি লিখে দিয়েছেন চাকরিপ্রার্থীরা।

[আরও পড়ুন: মণিপুরের নারী নির্যাতনের সঙ্গে বাংলার তুলনা চলে না, মত সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement