shono
Advertisement

দেড় মাসে চতুর্থবার, এবার কুনো উদ্যানে মৃত্যু ভারতে জন্ম নেওয়া চিতা শাবকের 

গত ৯ মে মৃত্যু হয়েছে মহিলা চিতা দক্ষের।
Posted: 02:47 PM May 24, 2023Updated: 02:47 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নামিবিয়া (Namibia) থেকে আনা চিতার (Cheetah) মৃত্যু হল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park)। এই নিয়ে গত দেড় মাসে চারটি চিতা মারা গেল সেখানে। ঘটনায় উদ্বেগে উদ্যান কর্তৃপক্ষ। তবে আগের চিতাগুলি ছিল পূর্ণবয়স্ক, এবারে মৃত্যু হয়েছে ভারতে জন্ম নেওয়া একটি শাবকের। ডিহাইড্রেশন-সহ একাধিক শারীরিক দুর্বলতার কারণে মৃত্যু হয়েছে শাবকটির, জানিয়েছেন কুনো উদ্যানের বিশেষজ্ঞ পশু চিকিৎসকরা।

Advertisement

গত বছর ১৭ সেপ্টেম্বর নামিবিয়া থেকে কুনো জাতীয় উদ্যানে আনা হয়েছিল মহিলা চিতা জ্বালাকে। গত মার্চ মাসে যে ৪টি শাবকের জন্ম দিয়েছিল সেটি। তারই একটি মারা গিয়েছে মঙ্গলবার। কুনো জাতীয় উদ্যানের প্রাণী চিকিৎসকরা জানিয়েছেন, একাধিক শারীরিক দুর্বলতা ছিল শাবকটির। অন্যতম সমস্যা ছিল শরীরের জলের পরিমাণ কমে যাওয়া। সব রকম চেষ্টা করেও বাঁচানো যায়নি শাবকটিকে। মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্তে পাঠানো হেয়েছে দেহ। পাশাপাশি চিকিৎসকদের বক্তব্য, এই মৃত্যুকে স্বাভাবিক হিসেবে দেখা যেতে পারে। চিতা শাবকের জীবিত থাকার হার প্রায় ২০ শতাংশ।

[আরও পড়ুন: ভারত জোড়ো যাত্রার প্রভাব? ১৫ শতাংশ বাড়ল রাহুলের জনপ্রিয়তা, একে এখনও মোদি, বলছে সমীক্ষা]

এর আগে চলতি মাসের ৯ তারিখে কুনো জাতীয় উদ্যানে মৃত্যু হয়েছে মহিলা চিতা দক্ষের। ২৭ মার্চ মৃত্যু হয় নামিবিয়া থেকে আনা ৫ বছরের স্ত্রী চিতা শাসার। গত ২৪ এপ্রিল মারা যায় দক্ষিণ আফ্রিকা থেকে আনা পুরুষ চিতা উদয়। এর মধ্যে ফিন্ডা নামে একটি পুরুষ চিতার আক্রমণে মৃত্যু হয়েছিল দক্ষের। একাধিক শারীরিক অসুস্থতায় মৃত্যু হয় বাকিদের।

[আরও পড়ুন: অসুস্থতার যুক্তি দেখিয়েও লাভ হল না, ফের জামিনের আবেদন খারিজ অনুব্রত মণ্ডলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement