shono
Advertisement

মুঘল ইতিহাস মুছে ফেলার অভিযোগ, এবার নাম বদল দিল্লির ঔরঙ্গজেব লেনের

নয়াদিল্লি পুর পরিষদের সিদ্ধান্তে নাম বদল!
Posted: 11:03 AM Jun 29, 2023Updated: 11:29 AM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রে বিজেপি (BJP) ক্ষমতায় আসার পর থেকেই ব্যাপক বদলের সাক্ষী ভারত। সিলেবাস থেকে শুরু করে শহর, সেতু, রাস্তার নাম। গেরুয়া আমলে কিছু বিশিষ্ট ব্যক্তিত্বের দাম কমছে, কারও কারও গুরুত্ব আবার হুড়মুড় করে বাড়ছে। এবার রাস্তার নাম বদল হল দিল্লিতে (Delhi)। ছিল ঔরঙ্গজেব (Aurangzeb) লেন, হল ডঃ এ পি জে আব্দুল কালাম লেন। বুধবার এই বিষয়ে প্রশাসনিক সিলমোহর পড়ে গিয়েছে।

Advertisement

রাজধানীর ঔরঙ্গজেব রোডের নাম বদলে ডঃ এ পি জে আব্দুল কালাম রোড করা হয়েছিল ২০১৫ সালেই। তথাপি ওই আব্দুল কালাম রোড এবং পৃথ্বীরাজ রোডের সংযোগকারী রাস্তাটির নাম ছিল ঔরঙ্গজেব লেন। তাও এবার মুছে ফেলা হল। নয়াদিল্লি পুর পরিষদের (NDMC) বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়ার সভাপতি এস কিউ আর ইলিয়াস। তিনি ক্ষোভ উগরে দেন। বলেন, ওরা মোগল সম্রাটদের নাম মুছে ফেলতে চায়। এই ঘটনায় ইতিহাসবিদদের একাংশও অসন্তুষ্ট।

[আরও পড়ুন: ভোটের আগে দিনহাটায় বিপাকে বিজেপি, গ্রেপ্তার জেলাপরিষদ প্রার্থী]

গতকালই ভার্সোভা-বান্দ্রা সি লিঙ্কের নামকরণ হয়েছে ‘বীর সাভারকর সেতু’। পাশাপাশি মুম্বই ট্রান্স হার্বার লিঙ্ক সেতুটি হল প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে। উল্লেখ্য, কিছুদিন আগেই এনসিইআরটি পাঠক্রম থেকে বাদ দিয়েছে মুঘল ইতিহাস। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে গোটা দেশে। যদিও হিন্দুত্বের লাইনেই ভরসা রাখছে বিজেপি। 

[আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর, হাওড়ার দুই ট্রেনে যোগ হচ্ছে ভিস্তাডোম কোচ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement