shono
Advertisement

ভরদুপুরে ভূমিকম্প দিল্লি-সহ উত্তর ভারতে, কাঁপল পাকিস্তান, চিনও

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪।
Posted: 02:04 PM Jun 13, 2023Updated: 02:53 PM Jun 13, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: ভরদুপুরে কেঁপে উঠল রাজধানী দিল্লি-সহ (Delhi) উত্তর ভারতের (North India) একাংশ। এদিন দুপুর ১টা বেজে ৩৩ মিনিট নাগাদ ভূমিকম্প (Earthquake) অনুভূত হয় দিল্লিতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। উৎসস্থল জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) ডোডা জেলা বলে জানা গিয়েছে। বেশ কয়েক সেকেন্ড স্থায়ী হয় কম্পন। আতঙ্কিত হয়ে পড়েন রাজধানীর বাসিন্দারা। যদিও এখনও পর্যন্ত হতাহত এবং ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Advertisement

প্রাথমিকভাবে জানা গিয়েছে, দিল্লি ছাড়াও পাঞ্জাব এবং হরিয়ানাতে অনুভূত হয়েছে কম্পন। উৎসস্থল জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার গান্ডো ভালেসা গ্রামে ভূপৃষ্ঠের ৬ কিলোমিটার গভীরে। টুইট করে ভূমিকম্পের বিস্তারিত রিপোর্ট দিয়েছে ন্যশানাল সেন্টার ফর সিসমোলজি। জানানো হয়েছে ভূমিকম্প হয় মঙ্গলবার দুপুর ১টা বেজে ৩৩ মিনিট ৪২ সেকেন্ডে। ভূমিকম্পের কথা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন নেটেজেনরাও। একটি ভিডিও শেয়ার করা হয়েছে, সেখানে দেখা গিয়েছে, পেন্ডুলামের মতো সিলিং ফ্যান দুলছে। ওই দৃশ্য কোথাকার তা অবশ্য জানা যায়নি।

[আরও পড়ুন: আধিকারিকদের শৌচালয়ে ঢুকিয়ে ব্যাংক ডাকাতি, সিসিটিভির হার্ডডিস্কও খুলে নিয়ে গেল দু্ষ্কৃতীরা]

এখনও পর্যন্ত দিল্লি, হরিয়ানা এবং পাঞ্জাবে অনুভূত ভূমিকম্পে হতাহত এবং ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। উৎসস্থল জম্মু ও কাশ্মীরের বিষয়েও খারাপ খবর নেই। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, শুধু ভারত নয়, এই কম্পন অনুভূত হয়েছে পাকিস্তান এবং চিনেও। উল্লেখ্য, গত মাসেও কেঁপে উঠেছিল দিল্লি। সেবার উৎসস্থল ছিল আফগানিস্তান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.২। 

[আরও পড়ুন: ২১ গান স্যালুটে মোদিকে স্বাগত জানাবে আমেরিকা, নমো ম্যাজিকে মাত মার্কিন মুলুক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement