shono
Advertisement

বুধবার চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান! দক্ষিণ আফ্রিকা থেকেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হবেন মোদি

বর্তমানে ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় মোদি।
Posted: 08:02 PM Aug 22, 2023Updated: 08:25 PM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের সন্ধিক্ষণে ভারত। সব ঠিক থাকলে আগামিকাল বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযান (Chandrayaan-3)! মহাক্ষণে সশরীরে না হলেও, দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে ইসরোর (ISRO) বিজ্ঞানীদের সঙ্গে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। উল্লেখ্য, ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান (Chandrayan 3)। ইসরোর মহাবলী মার্ক-৩ রকেটে চেপে কক্ষপথে পাড়ি দেয় মহাকাশ যানটি। এখনও পর্যন্ত ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটারের যাত্রাপথের প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। ৫ আগস্ট চাঁদের কক্ষপথে পৌঁছয় চন্দ্রযান। ১৯ আগস্ট মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে চন্দ্রপৃষ্ঠের দিকে রওনা দিয়েছে ল্যান্ডার বিক্রম। পেটে রোভার প্রজ্ঞানকে নিয়ে আপাতত অত্যন্ত জটিল প্রক্রিয়া চালাচ্ছে যানটি। তবে, চাঁদে সফট ল্যান্ডিংয়ে আদৌ সফল হবে কি না ল্যান্ডার বিক্রম, তা স্পষ্ট হবে আতঙ্কের সেই বিশ মিনিট কাটলে। অবতরণের শেষ ২০ মিনিট নিয়েই ইসরোর আশঙ্কার অন্ত নেই।

[আরও পড়ুন: স্ত্রীর বয়স ১৫ হলে তার সঙ্গে স্বামীর যৌন মিলন ধর্ষণ নয়, মন্তব্য হাই কোর্টের]

মঙ্গলবার প্রধানমন্ত্রীর দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, বিক্রমের ল্যান্ডিংয়ের সময় দক্ষিণ আফ্রিকা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে যোগ দেবেন। ভারতের মহাকাশ গবেষণার যুগান্তকারী সাফল্যের অংশীদার হবেন তিনি। উল্লেখ্য, গতবার সশরীরে শ্রীহরিকোটার ইসরোর দপ্তরে হাজির ছিলেন মোদি। যদিও শেষ পর্যন্ত চন্দ্রযান দুইয়ের অভিযান ব্যর্থ হয়েছিল। যার পর ভেঙে পড়েছিলেন প্রধানমন্ত্রী। এবার আরও বেশি প্রস্তুতি নিয়ে, পুরনো ভুল শুধরে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে তৃতীয় চন্দ্রযান। ইসরো সূত্রে জানা গিয়েছে, সব ঠিক থাকলে বুধবার ৬টা বেজে ৪ মিনিট সেই মহাক্ষণ, চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান ৩। দেশবাসীর জন্য বিকেল ৫টা ২০ থেকে ইসরো থেকে সরাসরি সম্প্রচার হবে। 

[আরও পড়ুন: ‘২-১ কোটি মুসলিম মরলেও ক্ষতি নেই’, বিস্ফোরক মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement