shono
Advertisement
Omar Abdullah

৬ বছর পরে মুখ্যমন্ত্রী পেল জম্মু ও কাশ্মীর, শপথ নিলেন ওমর আবদুল্লা

ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক সুরিন্দর কুমার চৌধুরী শপথ নিলেন উপমুখ্যমন্ত্রী হিসেবে। 
Published By: Biswadip DeyPosted: 11:49 AM Oct 16, 2024Updated: 01:38 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আবদুল্লা। ৬ বছর পরে মুখ্যমন্ত্রী পেল উপত্যকা। ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক সুরিন্দর কুমার চৌধুরী, যিনি জম্মু ও কাশ্মীরের বিজেপি প্রধান রবিন্দর রায়নাকে পরাস্ত করেছেন, তিনি শপথ নিলেন উপমুখ্যমন্ত্রী হিসেবে। 

Advertisement

এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে নেতৃত্ব দেন জম্ম ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। এদিন আর যে পাঁচজন বিধায়ক শপথ নিলেন তাঁরা হলেন নির্দলীয় প্রার্থী সতীশ শর্মা এবং ন্যাশনাল কনফারেন্সের  সাকিনা ইতু, জাভিদ দার, সুরিন্দর চৌধুরী এবং জাভিদ রানা। 

প্রসঙ্গত, এই নিয়ে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ওমর আবদুল্লা। এর আগে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি উপত্যকার মুখ্যমন্ত্রী ছিলেন। তবে তখন তা ছিল রাজ্য। ২০১৯ সালে ৩৭০ ধারার অবলুপ্তির পর তা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। এবার সেখানকার মসনদে বসলেন ওমর। তবে আগের বার ওমর যে সরকারে ছিলেন তা কংগ্রেস ও ন্য়াশনাল কনফারেন্সের জোট। এবার অবশ্য কংগ্রেস সরকারে নেই। 

সেপ্রসঙ্গে জম্মু  ও কাশ্মীরের কংগ্রেস সভাপতি তারিক হামিদ কারা জানিয়েছেন, ৬টি আসনে হাত শিবির জয়লাভ করলেও আপাতত তারা ক্যাবিনেটে যোগ দেবে না। কিন্তু কেন? তাঁর কথায়, ''জম্মু ও কাশ্মীর সরকারে এই মুহূর্তে যোগ দিচ্ছে না কংগ্রেস। কেন্দ্রের কাছে কংগ্রেসের দাবি, জম্মু ও কাশ্মীরকে তার রাজ্য তকমা ফিরিয়ে দেওয়া হোক। প্রধানমন্ত্রী জনসভায় এই বিষয়ে প্রতিশ্রুতিও দিয়েছেন। কিন্তু জম্মু ও কাশ্মীরকে তার রাজ্য তকমা ফেরানো হয়নি। আমরা এতে অখুশি। আর তাই এই মুহূ্র্তে সরকারে যোগ দেব না। কংগ্রেস এই নিয়ে লড়াই চালিয়ে যাবে।''

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আবদুল্লা। ৬ বছর পরে মুখ্যমন্ত্রী পেল উপত্যকা।
  • ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক সুরিন্দর কুমার চৌধুরী শপথ নিলেন উপমুখ্যমন্ত্রী হিসেবে। 
  • এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে নেতৃত্ব দেন জম্ম ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।
Advertisement