shono
Advertisement

Breaking News

Manipur

মণিপুরকে শান্ত করতে কী পদক্ষেপ? সংসদে মুখ খুললেন প্রধানমন্ত্রী

কংগ্রেস আমলেও মণিপুরে ১০ বার রাষ্ট্রপতি শাসন জারি হয়েছিল, তোপ প্রধানমন্ত্রীর।
Published By: Subhajit MandalPosted: 03:29 PM Jul 03, 2024Updated: 03:29 PM Jul 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মণিপুর ইস্যুতে নীরব কেন মোদি? দীর্ঘদিন ধরেই প্রশ্ন তুলছিল বিরোধীরা। অবশেষে উত্তরপূর্বের রাজ্যটির পরিস্থিতি নিয়ে সংসদে মুখ খুললেন প্রধানমন্ত্রী। তিনি জানালেন, মণিপুরে শান্তি ফেরাতে সরকার সচেষ্ট। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে ইতিমধ্যেই সেরাজ্যে শান্তি ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

বুধবার রাজ্যসভায় রাষ্ট্রপতির জবাবি ভাষণে প্রধানমন্ত্রী বললেন, "সরকার মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক করতে সবরকম চেষ্টা চালাচ্ছে সরকার। এ পর্যন্ত এগারো হাজারের বেশি FIR দায়ের হয়েছে। প্রায় ৫০০ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। হিংসার ঘটনা প্রতিনিয়ত কমছে। রাজ্য ও কেন্দ্র সরকারের যৌথ প্রচেষ্টায় সেরাজ্যের উত্তর-পূর্বের রাজ্যটির অধিকাংশ জায়গায় শান্তি ফিরেছে। স্কুল, কলেজ অফিস কাছারিও খুলে গিয়েছে।"

[আরও পড়ুন: রেলগেট খোলা অথচ সিগন্যাল সবুজ, বরাতজোরে দুর্ঘটনা এড়াল কাঞ্চনকন্যা এক্সপ্রেস]

মণিপুরের হিংসার (Manipur Violence) নেপথ্যে উসকানিদাতাদের সতর্ক করার পাশাপাশি কংগ্রেসকেও এদিন নিশানা করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "রাজ্য ও কেন্দ্র সরকার সব পক্ষের সঙ্গে আলোচনা করছে। স্বরাষ্ট্রমন্ত্রী নিজে মণিপুরে বেশ কয়েক সপ্তাহ ছিলেন। সেরাজ্যের বন্যা পরিস্থিতির মোকাবিলা করতে সরকার সবরকম সাহায্য করছে। যারা এই হিংসায় মদত দিচ্ছে তাদের সতর্ক করে দিতে চাই, আগুনে ঘি ঢালবেন না। নাহলে মণিপুরের মানুষও আপনাদের প্রত্যাখ্যান করবে। কংগ্রেসও (Congress) কিন্তু মণিপুরে ১০ বার রাষ্ট্রপতি শাসন জারি করেছিল।"

[আরও পড়ুন: হাথরাস প্রথম নয়, ধর্মীয় স্থানে পদপিষ্ট হয়ে মর্মান্তিক মৃত্যুমিছিল আগেও দেখেছে দেশ]

উল্লেখ্য, গত ১৪ মাস ধরেই অগ্নিগর্ভ উত্তরপূর্বের রাজ্যটি। সদ্য যে লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) হয়েছে তাতে এত কড়া নিরাপত্তার ব্যবস্থা সত্বেও হিংসা এড়ানো যায়নি। একাধিক বুথে ছাপ্পা, বুথ দখলের অভিযোগ উঠেছিল। চলেছে গুলিও। সেসবের পর ফলাফলে দেখা যায় রাজ্যের দুই আসনই অপ্রত্যাশিতভাবে জিতে নিয়েছে কংগ্রেস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মণিপুর ইস্যুতে নীরব কেন মোদি? দীর্ঘদিন ধরেই প্রশ্ন তুলছিল বিরোধীরা।
  • অবশেষে উত্তরপূর্বের রাজ্যটির পরিস্থিতি নিয়ে সংসদে মুখ খুললেন প্রধানমন্ত্রী।
  • তিনি জানালেন, মণিপুরে শান্তি ফেরাতে সরকার সচেষ্ট।
Advertisement