LIC বিলগ্নিকরণের বিরুদ্ধে সরব মমতা, ‘দিশাহীন’বাজেট বললেন রাহুল

05:54 PM Feb 01, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় বাজেট নিয়ে না খুশ রাজনৈতিক মহল। বিরোধীদের অভিযোগ, দেশের অর্থনীতিকে চাঙা করতে ব্যর্থ কেন্দ্রীয় বাজেট। বাজেটে না রয়েছে কর্মসংস্থানের হদিশ, না রয়েছে মধ্যবিত্তদের জন্য কোনও সুখবর। আয়করের হার কমানো হয়েছে ঠিকই কিন্তু বাতিল হয়েছে কর ছাড়। উপরন্তু এলআইসির আংশিক বিলগ্নিকরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, “দেশের সমস্ত হেরিটেজ সংস্থাগুলিকে তুলে দেওয়ার কেন্দ্রের এই সিদ্ধান্তে আমি স্তম্ভিত। এটা একটা সংস্থার শেষ নয়, অনুভুতিও শেষ। নিরাপত্তার শেষ। এভাবে একটা যুগও শেষ হয়ে যাচ্ছে।” একই সুরে সরব হয়েছেন অন্য বিরোধী দলনেতারাও।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : বাজেট ২০২০: আয়করে ছাড় মিললেও LIC নিয়ে সিদ্ধান্তে হতাশা, শুরু বাজেটের সমালোচনা]

অর্থনৈতিক মহলের ধারনা, নির্মলা সীতারমণের বাজেট বিনিয়োগকারীদের আশা পূরণে ব্যর্থ। বাজেটে হাউসিং সেক্টর, বা আবাসন শিল্পে বড় কোনও বিনিয়োগ নেই। কর কমানোর কথা ঘোষণা করলেও শেষবেলায় অধিকাংশ করছাড় বাতিল করলেন তিনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জিএসটির করকাঠামোতে বড় কোনও পরিবর্তন করেননি তিনি। শুধুমাত্র জিএসটির সরলীকরণের কথা বলেই কাজ সেরেছেন। উলটে খাদ্য প্রক্রিয়াকরণের মতো শিল্পে ভরতুকি কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কয়েকটি ক্ষেত্রে যুক্ত হচ্ছে অতিরিক্ত সেসও। তাছাড়া, নিম্ন ও মধ্যবিত্তর হাতে সরাসরি অর্থ বিনিয়োগের কোনও রাস্তা বাতলে দিতে পারেননি অর্থনীতি। তাতেও বাজার চাহিদা কমার আশঙ্কায় ভুগছে।

Advertising
Advertising

[আরও পড়ুন : দিল্লিতে জমেছে কুর্সি দখলের লড়াই! অধিকাংশ AAP প্রার্থীর বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা]

এরপরই নির্মলা সীতারমণের দীর্ঘতম বাজেট ভাষণে নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর কথায়, “বাজেট নিয়ে দীর্ঘতম ভাষণ কিন্তু কোনও সারবত্তা নেই।” রাহুলের অভিযোগ, “কেন্দ্রীয় বাজেটে কোনও দিশা নেই। কর্মসংস্থানের হদিশ নেই। অর্থমন্ত্রী কী করছেন, কেন করছেন নিজেই জানেন না।” একই সুরে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম কেন্দ্র সরকারকে আক্রমণ করেছেন। তাঁর দাবি, “গত দুবছর ধরে দেশের ধুকতে থাকা অর্থনীতি নিয়ে ব্যাখা দিন মন্ত্রী।” সিপিএমের পলিটব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরিও বাজেটকে কটাক্ষ করেছেন। রাজধানীর প্রতি বঞ্চনা নিয়ে সরব হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অভিযোগ, “কেন্দ্র দিল্লির সঙ্গে সৎ মায়ের মতো আচরণ করেছেন।”  

 

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post LIC বিলগ্নিকরণের বিরুদ্ধে সরব মমতা, ‘দিশাহীন’ বাজেট বললেন রাহুল appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next