Advertisement

ওটিটি প্ল্যাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়, কেন্দ্রকে কড়া হওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

09:33 PM Mar 04, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওটিটি প্ল্যাটফর্মের (OTT platforms) উপরে নজরদারির বিশেষ প্রয়োজন রয়েছে। বৃহস্পতিবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন্দ্র দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে এই ধরনের প্ল্যাটফর্মের উপরে নজর রাখতে। এবার শীর্ষ আদালতও সেই মতই পোষণ করল। বিচারপতি অশোক ভূষণের বেঞ্চের তরফে বলা হল, পর্নোগ্রাফির মতো কনটেন্টও এই সব প্ল্যাটফর্মগুলিতে দেখানো হয়। ফলে এদের উপরে বিশেষ নজরদারির প্রয়োজন।

Advertisement

বিতর্কিত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ (Tandav) সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল এদিন। ‘আমাজন ইন্ডিয়া’র (Amazon India) প্রধান অপর্ণা পুরোহিত এর আগে তাঁর গ্রেপ্তারিতে আগাম জামিনের জন্য আবেদন করেছিলেন। কিন্তু এলাহাবাদ হাই কোর্ট সেই আবেদন নাকচ করে দেওয়ার পরে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তারই শুনানির সময় এদিন শীর্ষ আদালতকে এমন মন্তব্য করতে দেখা গেল।

[আরও পড়ুন: রেডিও শো’য়ে মোদির মাকে অপমানজনক কথা, নেটদুনিয়ায় ট্রেন্ডিং ‘Boycott BBC’]

ওটিটি প্ল্যাটফর্মগুলির উপরে নজরদারি প্রসঙ্গে এদিন বিচারপতি আরএস রেড্ডি বলেন, ”ওটিটি প্ল্যাটফর্মগুলিতে পর্নোগ্রাফিও দেখানো হচ্ছে। তাই এই বিষয়ে একটা ব্যালান্স রাখা দরকার।” শুক্রবার এই মামলার পরবর্তী শুনানির দিন স্থির হয়েছে। এদিকে আজই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকরের সঙ্গে বৈঠকে বসেছিলেন ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত প্রতিনিধিরা। বৈঠক ফলপ্রসূ হয়েছে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী। আসলে গত সপ্তাহেই একটি নতুন গাইডলাইন পেশ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, নয়া গাইডলাইনকে স্বাগত জানিয়েছেন ওটিটি দুনিয়ার সমস্ত প্রতিনিধিরাই।

প্রসঙ্গত, ‘তাণ্ডব’ ওয়েব সিরিজকে ঘিরে বিতর্ক চলছে বেশ কয়েক সপ্তাহ ধরেই। অভিযুক্ত ‘আমাজন ইন্ডিয়ার’ প্রধানও। সুপ্রিম কোর্টে তাঁর আইনজীবী মুকুল রোহাতগি জানিয়েছেন, তিনি ওই ওয়েব সিরিজটির প্রযোজক কিংবা অভিনেত্রী কোনওটিই নন। তবুও তাঁর নাম কী করে এই সিরিজের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে বলে প্রশ্ন তোলেন তিনি।

[আরও পড়ুন: মোদিকে কেন্দ্র করেই বাংলার তারকা প্রচারকের তালিকা বিজেপির, তালিকায় বাংলার কোন নেতা?]

Advertisement
Next