Advertisement

চলতি বছরের শেষেই আসতে পারে করোনা ভ্যাকসিন, দাবি অক্সফোর্ডের

08:24 AM Oct 04, 2020 |
Advertisement
Advertisement

আনলক ৫’এও দেশে করোনা সংক্রমণে বিরাম নেই। এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬৪ লক্ষ ৭৩ হাজার ৫৪৫ জন। মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৮৪২। বাংলায় মোট আক্রান্ত ২ লক্ষ ৬৬ হাজার ৯৭৪ জন। মৃত ৫ হাজার ১৩২ জন। করোনা ভাইরাস সম্পর্কিত লাইভ আপডেট (Corona Virus Live Update):

Advertisement

রাত ১০.৫৯: চলতি বছরের শেষেই আসতে পারে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন, দাবি সংস্থার।

রাত ১০.৩৭: অসমে আক্রান্ত আরও ১,৬৩২ জন।

রাত ১০.১৮: গত ২৪ ঘণ্টায় আসেনি জ্বর। শারীরিক অবস্থার উন্নতি করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

রাত ১০.১৭: মধ্যপ্রদেশে আক্রান্ত আরও ১,৮১১ জন।

রাত ১০.৭: হরিয়ানায় আক্রান্ত আরও ১,১৮৮ জন।

রাত ৯.৩৫: ঝাড়খণ্ডে আক্রান্ত আরও ৮৭৭ জন।

রাত ৯.২৭: হিমাচল প্রদেশে আক্রান্ত আরও ১৭০ জন।

রাত ৮.৫৬: গুজরাটে আক্রান্ত আরও ১,৩৪৩ জন।

রাত ৮.৫০: কর্ণাটকে আক্রান্ত আরও ৯,৮৮৬ জন।

রাত ৮.১৯: মহারাষ্ট্রে আক্রান্ত আরও ১৪,৩৪৮ জন।

রাত ৮.১৬: মহারাষ্ট্রে আগামী ৫ অক্টোবর থেকে খুলবে রেস্তরাঁ।

রাত ৮.০৮: বাংলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ হাজার ৩৪০ জন। মৃত্যু হয়েছে ৬২ জনের।

সন্ধে ৭.৫৯: পাঞ্জাবে আক্রান্ত আরও ১,১০৬ জন।

সন্ধে ৭.৪৪: উত্তরাখণ্ডে আক্রান্ত ৫০৩ জন।

সন্ধে ৭.২১: মণিপুরে আক্রান্ত ২৫২ জন।

সন্ধে ৭.১১: দিল্লিতে আক্রান্ত ২,২৫৮ জন।

সন্ধে ৬.৪৪: দিল্লির পর নাগাল্যান্ডেও জোড়-বিজোড় ফর্মুলায় চালু হচ্ছে গাড়ি চলাচল। ৫ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত রাজধানী ডিমাপুরের মধ্য়ে এই ফর্মুলায় গাড়ি চলবে। সোম, বুধ, শুক্র বিজোড় সংখ্যার নম্বর প্লেট লাগানো গাড়ি এবং মঙ্গল, বৃহস্পতি, শনি চলবে জোড় সংখ্যার নম্বর প্লেটের গাড়ি।

সন্ধে ৬.২২: রাজস্থানে নতুন করে করোনায় আক্রান্ত ২১৫০, মৃত্যু হয়েছে ১৪ জনের। সুস্থতার হার অবশ্য খারাপ নয়, ২০০৩ জন গত ২৪ ঘণ্টায় করোনা জয় করে ফিরেছে। 

সন্ধে ৬.১০: অন্ধ্রের করোনা পরিস্থিতি ভাল নয়। নতুন করে আক্রান্ত ৬৬২৪, মৃত্যু হয়েছে ৪১ জনের।

বিকেল ৫.৪০: কেরলে ৭৮৩৪ জনের দেহে নতুন করে মিলল কোভিড-১৯ জীবাণু। সুস্থ হয়েছেন ৪৪৭৪ জন, মৃত্যু হয়েছে ২২ জনের। পরিসংখ্যানের কথা নিজেই জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

বিকেল ৫.২৫: আনলক-৫’এ কি খুলছে স্কুল? নতুন গাইডলাইন প্রকাশ করল শিক্ষামন্ত্রক। নির্দিষ্ট মেনে ১৫ অক্টোবর থেকে স্কুল, কোচিং সেন্টার খুলতে পারে। তবে পড়ুয়াদের আসতে হবে অভিভাবকের লিখিত অনুমতিপত্র নিয়ে।

বিকেল ৫.০২: উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৩,৬৬৫ জন।

বিকেল ৪.৪৯: তামিলনাড়ুতে নতুন করে ৫৬২২ জনের শরীরে মিলল করোনার জীবাণু। সুস্থ হয়েছে ৫৫৯৬।

বিকেল ৪.৩৫: পশ্চিমবঙ্গে ‘গোষ্ঠী সংক্রমণ’ হচ্ছে বলে স্বীকার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ধর্মতলায় হাথরাস কাণ্ডের প্রতিবাদ সভা থেকেই তিনি একথা বলেন।

বিকেল ৪.১০: UPSC সচিবের অনুরোধ মেনে রবিবার পরীক্ষার্থীদের পরিচয়পত্র এবং কল লেটার দেখেই স্টেশনে প্রবেশের অনুমতি দিল ওয়েস্টার্ন রেলওয়ে। 

দুপুর ৩.০৭: মাস্ক পরা নিয়ে আরও কড়া পদক্ষেপের পথে বৃহন্মুম্বই কর্পোরেশন। এপ্রিল থেকে মাস্ক না পরার জন্য আদায় করা জরিমানার অঙ্ক ৬০ লক্ষেরও বেশি। হিসেব দিয়ে জানাল BMC।

দুপুর ১.৪০: কোভিড পজিটিভের সংখ্যা কমছে দিল্লিতে। মোট ৫৬, ২৫৮ নমুনা পরীক্ষার মধ্যে মাত্র ২৯২০ টি পজিটিভ এসেছে, জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

দুপুর ১.২৮: সংক্রমণ বাড়ছে খড়গপুর IIT ক্যাম্পাসে। তা রুখতে এবার মোবাইল ফোনের মাধ্যমেই নিজেদের কর্মী ও তাঁদের পরিবারকে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দিতে চলেছেন IIT-খড়গপুর। চালু হচ্ছে টেলিমেডিসিন iMediX। 

দুপুর ১২.৩০: সংক্রমণের কবল থেকে রক্ষা নেই মহারাষ্ট্র পুলিশের। নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৯০ জন পুলিশ, মৃত্যু হয়েছে ২ জনের। 

দুপুর ১২.১০: কোভিড প্রোটোকল মেনে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই কর্তারপুর করিডর খোলা হবে। পাকিস্তানের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া জানাল বিদেশ মন্ত্রক। 

বেলা ১১.৫২: করোনামুক্তির পরিসংখ্যানে বিশ্বে নিজের স্থান ধরে রেখেছে ভারত। বিশ্বে সুস্থ হয়ে ওঠা ২১ শতাংশ রোগীই ভারতের। বিস্তারিত পরিসংখ্য়ান দিয়ে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

বেলা ১১.১২: হিন্দি থ্রিলার ধারাবাহিক নাগিন -৫’এর অভিনেতা শরদ মালহোত্রা কোভিড আক্রান্ত। চিকিৎসকের পরামর্শে আপাতত বাড়িতেই রয়েছেন তিনি। স্ত্রীর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ। 

সকাল ১০.৫০: ‘ভাল আছি’, বললেন সেনা হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট। 

সকাল ১০.৩৬: রবিবার UPSC পরীক্ষার্থীদের সুবিধার জন্য সকাল ৬টা থেকে চালু হবে দিল্লি মেট্রো চলাচল। জানাল কর্তৃপক্ষ।

সকাল ১০.০৬: কোভিড পরিস্থিতির উন্নতি হলেই খুলবে কর্তারপুর করিডর। পাকিস্তানের সংবাদ মাধ্যম সূত্রে খবর।

সকাল ৯.৫৪: সংক্রমণের বাড়বাড়ন্ত, কেরলের তিরুঅনন্তপুরমে ৩১ অক্টোবর পর্যন্ত জারি ১৪৪ ধারা। একসঙ্গে ৫ জনের বেশি জমায়েতে দায়ের হবে ফৌজদারি মামলা।

সকাল ৯.২৫: দেশে নতুন করে করোনা আক্রান্ত ৭৯,৭৮৬, মৃত্যু হয়েছে ১০৬৯ জনের। এ নিয়ে ভারতে করোনার বলি ছাড়াল ১ লক্ষ।

সকাল ৮.৫৬: তেলেঙ্গানায় নতুন করে করোনা আক্রান্ত ১৭১৮ জন, মৃত্যু হয়েছে ৮ জনের। পরিসংখ্যান রাজ্য স্বাস্থ্যদপ্তরের।

সকাল ৮: কোভিড পজিটিভ উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য। শুক্রবার রাতে তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। আপাতত হোম আইসোলেশনেই রয়েছেন তিনি। সম্প্রতি তাঁর সংস্পর্শে আসা সবাইকে পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: বিজ্ঞানীদের আত্মনির্ভর ভারত গড়ার ডাক, ‘বৈভব’ সামিট উদ্বোধন প্রধানমন্ত্রী মোদির

সকাল ৭.৩০: করোনা সংক্রমণের পরিসংখ্যানে স্বস্তি দিচ্ছে ২৫টি রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল। অ্যাকটিভ রোগীর সংখ্যা গত ১ সপ্তাহে কমেছে এসব জায়গায়, জানাল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৭: হাসপাতালে ভরতি হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াল্টার রিড হাসপাতালে শুক্রবার রাতে ভরতি হওয়ার কথা নিজেই টুইট করে জানিয়েছেন তিনি। দ্রুত সুস্থ হয়ে ফেরার ব্যাপারে আশাবাদী তিনি। 

Advertisement
Next