shono
Advertisement

ভক্ত-সেবায়েতের পান, গুটখায় নিষেধাজ্ঞা, নয়া নিয়মের বাঁধনে পুরীর জগন্নাথ মন্দির

পবিত্রতা ও পরিচ্ছন্নতা রক্ষায় নির্দেশ, দাবি মন্দির কর্তৃপক্ষের।
Posted: 11:03 AM Nov 16, 2023Updated: 11:31 AM Nov 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নিয়মের বাঁধনে পুরীর জগন্নাথ মন্দির (Puri’s Jagannath Temple)। এবার মন্দির চত্বরে পান ও গুটখা সেবন নিষিদ্ধ হল। এই নিয়ম আগামী বছরের গোড়ায় অর্থাৎ ১ জানুয়ারি ২০২৪ থেকে চালু হবে। বুধবার জগন্নাথ মন্দিরের মুখ্য প্রশাসক, উৎকল প্রশাসন নিযুক্ত আইএএস-কর্তা রাজনকুমার দাস নয়া নির্দেশিকার কথা জানান।

Advertisement

এর আগে দর্শনার্থীদের পোশাক নিয়ে মৌখিক নির্দেশিকা জারি হয়েছিল পুরীর জগৎ বিখ্যাত মন্দিরে। সেই সময় ফাটা জিনস, হাফপ্যান্ট, হাতখোলা পোশাকে ‘না’ করা হয়েছিল। যা নিয়ে বিতর্ক হলেও ভক্তদের অধিকাংশ তা মান্য করছেন। তবে পান-গুটখার উপর নিষেধাজ্ঞা মন্দিরের পবিত্রতা তথা পরিষ্কার-পরিচ্ছ্ন্নতার উপর নজর রেখে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, সেবায়েতদের মধ্যেও অনেকের ‘পান-দোষ’ আছে।

 

[আরও পড়ুন: ফের ভয়াবহ অগ্নিকাণ্ড ট্রেনে, দাউদাউ করে জ্বলছে দিল্লি-দ্বারভাঙা এক্সপ্রেস]

সেবায়েতদের অধিকাংশের বক্তব্য, “গুটখা বা পান মুখে প্রভু জগন্নাথের সেবা শোভন নয়। এই পরিস্থিতির বদল হওয়া উচিত। পা ধোয়ার মতোই মুখও পরিষ্কার রাখা উচিত। তবে কেবল সেবায়েতদের জন্য নয়, এই বিষয়টিতে সকলের খেয়াল রাখা উচিত।” কার্যত এবার সেই ব্যবস্থাই করল মন্দির কর্তৃপক্ষ। নতুন নিয়ম খাতায়-কলমে ১ জানুয়ারি থেকে চালু হওয়ার কথা বলা হলেও মন্দির কর্তৃপক্ষ চান, এখনই মন্দির চত্বরে পান, গুটখার নেশা করা বন্ধ হোক।

 

[আরও পড়ুন: ছটের ভিড়ে দিল্লি স্টেশনে বন্ধ প্ল্যাটফর্ম টিকিট বিক্রি, কোন পথে শিয়ালদহ-হাওড়া?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement