Advertisement

ভারতীয় জলসীমান্তে অনুপ্রবেশ পাকিস্তানি নৌকার, গুজরাটে আটক ১০ নাবিক-সহ জলযান

03:18 PM Jan 09, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় জলসীমান্তে ঢুকে পড়ল পাকিস্তানের (Pakistan) একটি নৌকা। গুজরাটের (Gujarat)কাছে ১০ জন নাবিক-সহ নৌকাটি আটকায় ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। রবিবার খবরটি নিশ্চিত করেছে প্রতিরক্ষা বিভাগ। সম্প্রতি ভারতীয় জলসীমান্তে এরকম পাকিস্তানি জলযানের আনাগোনা বেড়েছে বলে নিরাপত্তা বাহিনী সূত্রে খবর। ফলে নজরদারি বাড়ানো হয়েছে। আর তার জেরেই এবার এই পাক জলযান-সহ নাবিকদের আটক করা সম্ভব হয়েছে বলে মত ভারতীয় জলসুরক্ষা বাহিনীর।

Advertisement

উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard) সূত্রে খবর, নৌকাটির নাম ইয়াসিন। শনিবার রাতে গুজরাটের সমুদ্র উপকূলে টহলদারি চালানোর সময় ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর নজরে আসে সেটি। উপকূলরক্ষী বাহিনীর জাহাজ ‘অঙ্কিত’ তার দিকে এগিয়ে যায় এবং নাবিক-সহ ‘ইয়াসিন’কে আটক করে সকালে নিয়ে আসা হয় পোরবন্দরে। এখানেই শীর্ষ আধিকারিকরা পাক নৌকার নাবিকদের জিজ্ঞাসাবাদ করেন। টুইট করে এমনই জানিয়েছেন উপকূলরক্ষী বাহিনীর এক শীর্ষস্থানীয় আধিকারিক।  

Advertising
Advertising

[আরও পড়ুন: অবশেষে ঘোষিত NEET-PG কাউন্সেলিংয়ের দিনক্ষণ, স্বস্তিতে চিকিৎসকেরা]

এর আগে গত বছরের ডিসেম্বরেও এই গুজরাটের জলসীমান্তেই একটি পাকিস্তানি নৌকা ধরা পড়েছিল। তাতে ৭৭ কেজি মাদক-সহ ৬ জন নাবিককে আটক করে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। এই অভিযানে উপকূল বাহিনীর সঙ্গে যৌথ অপারেশন চালিয়েছিল সন্ত্রাসদমন শাখাও। এই অংশের জলপথকে মাদক পাচারের জন্য পাকিস্তান ব্যবহার করছিল বলে অনুমান প্রতিরক্ষা বিশেষজ্ঞদের। 

[আরও পড়ুন: COVID-19: সরকারি হিসেবের চেয়েও ৬ গুণ বেশি ভারতীয় করোনা আক্রান্ত, দাবি গবেষকদের

ভারতীয় সীমান্তে পাকিস্তান জলযানের অনুপ্রবেশের চেষ্টা নতুন কিছু নয়। বিশেষত গুজরাট কিংবা মহারাষ্ট্রের উপকূল অর্থাৎ আরব সাগর দিয়ে এদেশে প্রবেশের ছক সেখানকার জঙ্গিদের বহুদিনের। তাই বরাবরই এসব এলাকায় বাড়তি নজরদারি থাকে ভারতীয় নৌসেনার। দিনরাত কড়া প্রহরার জেরেই বারবার ব্যর্থ হতে হয় পাকিস্তানকে। রবিবারের ঘটনাও তার প্রমাণ।

Advertisement
Next