shono
Advertisement

ইজরায়েলি বোমায় ধ্বংসলীলা গাজায়, ভারতের ‘সাহায্য চাইছে’ প্যালেস্টাইন

যুদ্ধ পরিস্থিতির জন্য দায়ী ইজরায়েল, দাবি প্যালেস্টাইনের।
Posted: 04:18 PM Oct 10, 2023Updated: 04:18 PM Oct 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজা (Gaza) ভূখণ্ডের যুদ্ধ থামাতে ভারতের হস্তক্ষেপ করুক- আবেদন জানালেন ভারতে নিযুক্ত প্যালেস্তিনীয় (Palestine) রাষ্ট্রদূত। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ইজরায়েলের (Israel) দোষেই এই সংকট তৈরি হয়েছে। যদি বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ যথাযথ পদক্ষেপ করত তাহলে এই সংকট তৈরি হতো না। কিন্তু বর্তমান পরিস্থিতি সামাল দিতে ভারতের (India) হস্তক্ষেপ করা উচিত বলে মনে করছে প্যালেস্টাইন।

Advertisement

ইজরায়েলের প্রতিবেশী দেশ প্যালেস্টাইনের রাষ্ট্রদূত মাহমুদ আব্বাস। দুই দেশেই সরকার থাকলেও মধ্যবর্তী গাজা ভূখণ্ডটি রয়েছে হামাসের (Hamas) অধীনে। সেখানেই চলছে সংঘর্ষ। হামাস জঙ্গিদের হামলার পালটা দিয়ে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু করেছে ইজরায়েল। এহেন পরিস্থিতিতে বিপন্ন হয়ে পড়েছেন সাধারণ মানুষ। গাজার প্রায় দশ হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন। তিন দিন ধরে চলতে থাকা যুদ্ধে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬০০ মানুষ। 

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত দিলেও হামাসের নিন্দা! ট্রুডোর দ্বিচারিতায় সরব নেটিজেনরা]

এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্যালেস্টাইন। তবে এই সংঘর্ষের জন্য একতরফাভাবে ইজরায়েলকেই দায়ী করেছেন সেদেশের রাষ্ট্রদূত। আব্বাস বলেন, “এখন যা হচ্ছে সেটা ইজরায়েলের কাজেরই প্রতিফল। ইজরায়েল যদি প্যালেস্টাইনর অধিকৃত এলাকাগুলো থেকে সরে যায় তাহলে এই হামলাও থেমে যাবে।” সেই সঙ্গে ইজরায়েলের আচরণেরও তীব্র নিন্দা করেছেন তিনি।

ইজরায়েলের বিদেশমন্ত্রী ঘোষণা করেন গাজাতে খাদ্য, জল, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন প্যালেস্টাইনের রাষ্ট্রদূত। সেই সঙ্গেই সরাসরি ভারতের সাহায্য চেয়ে আবেদন করেন তিনি। সাক্ষাৎকারে বলেন, “প্যালেস্টাইন ও ইজরায়েল- দুই দেশের সঙ্গেই ভারতের ভালো সম্পর্ক রয়েছে। আমাদের প্রেসিডেন্ট ইতিমধ্যেই ইউরোপের বেশ কিছু দেশের কাছে সাহায্য চেয়েছেন। আমরা আশা করি ভারতও এই সংকটে হস্তক্ষেপ করবে, প্যালেস্টাইনকে সাহায্য করবে।”

[আরও পড়ুন: পোষ্য কুকুরকে গুলি, বাড়িতে আগুন, ক্যামেরাবন্দি ইজরায়েলে হামাস জঙ্গির তাণ্ডব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement